কৃষিবিদ খন্দকার তায়েফুর রহমান রিয়াদ:সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মাধ্যমে একটি বীর জাতির বীরত্বগাথার ইতিহাসকে ম্লান করা হলো। বাঙালি জাতিসত্ত্বায় কালিমা লেপন করা হলো। বিশ্বকে এমনভাবে বিস্মিত করা হলো, যেন বাংলাদেশকেই হত্যা করা হলো। কারণ বিশ্ববাসীর কাছে বঙ্গবন্ধুই ছিলেন বাংলাদেশ। নিজের দেশের প্রতি বঙ্গবন্ধুর ছিল সীমাহীন ভালোবাসা। প্রাণের চেয়েও তিনি বেশি ভালোবাসতেন দেশের মানুষকে। একদিকে দেশের মানুষই ছিল তার শক্তি ও প্রেরণার উৎস; অন্যদিকে তার বড় দুর্বলতার দিকটিও ছিল দেশের মানুষের প্রতি এই সীমাহীন ভালোবাসা।

Dr. Jagot Chand Malaker: Bangladesh enjoys a rich diversity of horticultural crops covering huge groups of fruits and vegetables. This is possible because of the enormous biodiversity, agro-climatic variations, fertile soil, a large cultivable area and a long history of crop husbandry. Fruits and vegetables have a high-water amount ranging from 70-95%. They dry quickly under any normal atmospheric condition. These causes loss of rigidity and shrinkage of the cells cause wilting and shriveling. Appropriate packaging ensures prolonged the shelf life of fruit and vegetables by preventing moisture loss and thereby wilting.

ড. মো. আওলাদ হোসেন:যে যতই বলুক বাংলাদেশ শ্রীলঙ্কা হইয়া যাবে, কিসের শ্রীলঙ্কা? আমরা কৃষক আছি না। আমরা কৃষকরা মাঠে আছি। মাটিকে ঘুষ দিতে হয় না। মাটির সাথে পরিশ্রম করলে, মাটি আমাদের সাথে কথা বলে। আমাদের অভাব নেই। আমাদের ঘরে টাকা আছে, আমি মনে করি কৃষকের ঘরে টাকা আছে। আমরা কৃষকরা নেতৃত্ব দিব। খাদ্যের জন্য আমাদের ভিক্ষা চাওয়া লাগবে না। আমরা উৎপাদন করতে পারি। খাদ্যের অভাব হবে না বাংলাদেশে।

কৃষিবিদ মো. তানজিবুল হাসান:সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার গর্বিত স্বাধীন নাগরিক আমরা। যে স্বাধীনতার স্বোপান অর্জিত হয়েছে ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ, ত্রিশ লক্ষ শহীদ এবং প্রায় দুই লক্ষ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে। আমি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি বাঙালি জাতির জনক, স্বাধীনতার স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

Dr. F H Ansarey:The price for beef in Bangladesh is one of the highest in South Asia. Compared to many countries, the price of beef is significantly high. The restriction of illegal trade of cattle from nearby countries enabled our farmers to achieve self-sufficiency in beef production. However, price of beef seems ever-increasing in the country. Some policy support has been instrumental in this regard at this moment as a large number of new entrepreneurs came forward to invest along with public sector. Policy support for selection of beef breed cattle varieties can lead to further benefits in the sector.

দীন মোহাম্মদ দীনু:বাকৃবি প্রতিনিধি মৎস্য জরিপে সাধারণত কোন একটি দেশের মোট মৎস্য উৎপাদন, মৎস্য ফার্ম, মাছ চাষির সংখ্যা, মাছ ব্যবসায়ীর সংখ্যা, মৎস্যখাদ্য ব্যবসায়ীর সংখ্যা, মৎস্য হ্যাচারির সংখ্যাসহ প্রভৃতির গণনা করা হয়। এই পরিসংখ্যানের ফলে দেশের মৎস্য সম্পদের সঠিক ব্যবস্থাপনা, মৎস্য প্রক্রিয়াকরণ, মৎস্য প্রযুক্তির সঠিক ব্যবহার, বিভিন প্রকল্প বাস্তবায়ন, রপ্তানিসহ নানা বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়। কিন্তু অনেক ক্ষেত্রে মৎস্য জরিপে তথ্য সংগ্রহে সঠিক পদ্ধতি অনুসরণ না করায় অনেক ক্ষেত্রে ভুল তথ্য উঠে আসে।