ইসরাত জাহান, বাকৃবি থেকে:"ও  মা, ফাগুনে তোর আমের বনে ঘ্রাণে পাগল করে"- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর  রচিত বাংলার জাতীয় সংগীতের এই লাইনটিই খুব বেশি মনে পড়ে প্রথন যখন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাবৃবি) আমাবাগানে যাই। মনে হয় যেন ঠিক এখানেই গাছের সাড়িতে বসেই কবিগুরু এই গাছেদের উদ্দেশ্যেই লিখেছেন গানটি। শাখায় শাখায় নতুন মুকুলের ঘ্রাণ কবিকে আষ্টেপৃষ্টে বেধে নিয়েছিলো এমনভাবে যে লাইনটি লিখতে বাধ্যই হয়ে গেলেন কবি।

ড. চয়ন গোস্বামী:একটি দেশের ভবিষ্যৎ নেতৃত্ব তৈরির সঠিক সময় ছাত্রজীবন। আজকের ছাত্র তার দেশপ্রেম ও সাহসী নেতৃত্বের মাধ্যমে শুধু নিজেকে বিকশিত করে না বরং আগামী দিনে দেশ ও জাতিকে সঠিক নেতৃত্ব দিতে নিজেকে প্রস্তুত করেন। নিজেকে সাধারনের সাথে মিশিয়ে দিয়ে তাদের সুবিধা-অসুবিধা সম্পর্কে জানা এবং তাদেরকে অধিকার সচেতন করে তোলা ও অধিকার আদায়ে সক্রিয় করাই ছাত্রনেতৃত্বের প্রধান লক্ষ্য। একজন আদর্শ ছাত্রনেতা বা রাজনৈতিক ছাত্রকর্মী কেমন হতে পারেন, তার উজ্জ্বল দৃষ্টান্ত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

কৃষিবিদ এম আব্দুল মোমিন:ফসল কাটার সময় শ্রমিক সংকট এখন বাংলাদেশে নিত্যবছরের সমস্যা। শিল্পায়নের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে কয়েক দশক ধরে মানুষ শহরমুখী। তাই প্রতিনিয়ত কমছে কৃষি শ্রমিক। সামনে এ সংকট আরও বাড়বে। কেননা দেশ বর্তমানে চতুর্থ শিল্প বিপ্লবের পরিকল্পনা বাস্তবায়নের পথে এগুচ্ছে। এর একটা সমাধান হতে পারে কৃষি যান্ত্রিকীকরণ। কেননা আধুনিক কৃষি যন্ত্রগুলো অল্প সময়ে অনেক বেশি কাজ করে। আর এগুলো চালনার জন্য লোকও লাগে কম। যে দেশের বেশির ভাগ মানুষ কৃষি পেশায় জড়িত সেই পেশার অর্থনৈতিক চিত্র পরিবর্তন করতে হলে খরচ কমাতে হবে কৃষকের। কৃষিতে যুক্ত করতে হবে প্রযুক্তির ছোঁয়া। সেই চিন্তা থেকে ‘ব্রি হোলফিড কম্বাইন হারভেস্টার’ নামের একটি যন্ত্র উদ্ভাবন করেছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বিজ্ঞানীরা।

Liliana Borges and Melina Bonato (R&D Brazil, ICC Brazil)
For a few years, we have been receiving advice from international health organizations about the use of antibiotics in the animal production industry. The World Health Organization (WHO) warned that a lack of effective antibiotics was as serious a threat to security as a deadly disease outbreak. We should focus our attention on a set of measures which promote safe animal growth and mainly act in the prevention of diseases.

বাংলাদেশের সাধারণ মানুষের অর্থনৈতিক মুক্তি এবং খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে কৃষিতে আধুনিক প্রকৌশল প্রযুক্তি একান্ত অপরিহার্য। এটি উপলব্ধি করেই বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১৯৬৪ সালে কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের যাত্রা শুরু হয়। এ অনুষদে ভর্তি হওয়া প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভাবনা জেনেছেন আবুল বাশার মিরাজ

Dr. F H Ansarey:Lumpy skin disease (LSD) is considered as a major economically important disease of cattle, with substantial impacts on livelihoods and food security, particularly among smallholders. It is a viral disease of cattle caused by the lumpy skin disease virus (LSDV). Morbidity rates vary between 10 to 20% with a 1-5% mortality rate (DLS, Situation Report, LSD 2019).