অষ্ট্রেলিয়াস্থ কৃষিবিদ ভিক্টোরিয়ার সাবেক সভাপতি ডঃ মোহাম্মদ সাইদুর রহমান আর নেই

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:চলে গেলেন অষ্ট্রেলিয়াস্থ কৃষিবিদ ভিক্টোরিয়ার সবচয়ে প্রবীণ সদস্য ও কৃষিবিদ ভিক্টোরিয়ার সাবেক সভাপতি আলহাজ্ব ডঃ মোহাম্মদ সাইদুর রহমান (ইন্নালিল্লাহে ওয়া…  ইন্না'ইলাইহে-রাজেউন)। শনিবার (২৯ অক্টোবর) অস্ট্রেলিয়ান স্থানীয় সময় দুপুর ১২:৩০ টায় তার মেলবোর্নের উপকন্ঠে বুন্দুরার নিজ বাসভবনে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর। মরহুম সাইদুর রহমান বার্ধক্য জনিত নানান রোগে ভুগছিলেন। তিনি স্ত্রী, তিন পুত্র, নাতি-নাতনি, অস্ট্রেলিয়া ও বাংলাদেশে অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

মরহুমের নামাজে জানাযা রবিবার (৩০ অক্টোবর) অস্ট্রেলিয়ান স্থানীয় সময় বাদ যোহর প্রিষ্টন মসজিদে অনুষ্ঠিত হয়। জানাযায় কৃষিবিদ ভিক্টোরিয়ার বর্তমান সাধারন সম্পাদক কৃষিবিদ ডঃ গোলাম মাহবুব আলম সহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দ ও স্থানীয় বাংলাদেশী ও অন্যান্য দেশের মুসলিম নাগরিকবৃন্দ অংশগ্রহন করেন। জানাজা শেষে তাকে সেখানের স্থানীয় একটি কবরস্থানে দাফন করা হয়।

মরহুম সাইদুর রহমান ১৯৬১ সেশনের তৎকালীন (বিএআই) বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থি ছিলেন। তিনি তদানীন্তন পাকিস্তান আমলে PhD করতে অষ্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে এসেছিলেন। তিনি ছিলেন সেখানের সবচেয়ে সিনিয়র কৃষিবিদ। তার গ্রামের বাড়ি চাঁপাই নবাবগঞ্জ জেলায়। তিনি বারিতে কিছুদিন কাজ করেছেন পরবতীতে কলসালট্যান্সি করতেন বলে জানান ডঃ গোলাম মাহবুব আলম। ডঃ মোহাম্মদ সাইদুর রহমান কৃষিবিদ ভিক্টোরিয়ার বেশ কয়েকবছর সভাপতির দায়িত্ব পালন করেছেন

এদিকে তার মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছে কৃষিবিদ ভিক্টোরিয়ার বর্তমান সভাপতি কৃষিবিদ জনাব মোঃ আতিকুর রহমান ও সাধারন সম্পাদক কৃষিবিদ  ডঃ গোলাম মাহবুব আলম। সোসাইটির পক্ষ থেকে পাঠানো এক শোকবার্তায় তারা বলেন, মরহুম ডঃ মোহাম্মদ সাইদুর রহমান এক কথায় ছিলেন তাদের সকলের অভিভাবক। খুবই অমায়িক ভাল মনের মানুষ ছিলেন তিনি।

শোকবার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাৎ কামনা করেছেন এবং  তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞান করেছেন। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা মরহুমকে জান্নাত নসীব করুন এবং তার পরিবারকে এমন শোক সহ্য করার শক্তি দান করুন -----আমিন।