শেকৃবিতে শেরেবাংলা এ কে ফজলুল হকের ১৪৯তম জন্মবার্ষিকী পালিত

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

শেকৃবি প্রতিনিধি:শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অবিভক্ত বাংলার প্রথম প্রধানমন্ত্রী ও বাঙালি জাতীয়তাবাদের মহান নেতা শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হকের ১৪৯তম জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। আজ ২৬ অক্টোবর (বুধবার) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে শেরেবাংলার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক  ড. মোঃ শহীদুর রশীদ ভূ্ঁইয়া।

এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক  ড. মোঃ নজরুল ইসলাম, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন অধ্যাপক  ড. অলোক কুমার পাল, গবেষণা পরিচালক অধ্যাপক  ড. মোঃ আব্দুর রাজ্জাক, শরীর চর্চা ও শিক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মোঃ সেকেন্দার আলী, আইকিউএসি এর পরিচালক অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান খান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মোঃ ফরহাদ হোসেন, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস এর পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুল হক কাজল, এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. লাম-ইয়া আসাদ, প্রক্টর ড. মোঃ হারুন-উর-রশিদ, রেজিস্ট্রার শেখ রেজাউল করিম, পরিচালক, বিভিন্ন হলের প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রলীগের সভাপতি এস এম মাসুদুর রহমান মিঠু, সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান সহ ছাত্রলীগের নেতৃবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ।

পুষ্পস্তবক অর্পণের পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন শেকৃবির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূ্ঁইয়া ও ট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূ্ঁইয়া বলেন, "শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে শেরেবাংলা এ কে ফজলুল হকের নাম ওতপ্রোতভাবে জড়িত। আজ শেরেবাংলা এ কে ফজলুল হকের জন্মদিন। জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। তাঁর হাত ধরেই ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত হয় দেশের প্রথম কৃষি শিক্ষার প্রতিষ্ঠান দি বেঙ্গল এগ্রিকালচারাল ইন্সটিটিউট। যা আজকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নামে এগিয়ে চলছে।

ড. মোঃ শহীদুর রশীদ ভূ্ঁইয়া বলেন, ১৯৩৮ সালের পূর্বে দেশে প্রতিবছরই খাদ্য সংকট দেখা দিতো, দুর্ভিক্ষ হতো। ব্রিটিশরা কখনোই এ দেশকে খাদ্য ও বিজ্ঞান চর্চায় অগ্রসর হতে দিতে চাইত না। অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে এ কে ফজলুল হক দায়িত্বে আসার পরে তার ঐকান্তিক প্রচেষ্টায় বেঙ্গল এগ্রিকালচারাল ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়। কারণ তিনি জানতেন একটি জাতিকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে অবশ্যই উচ্চ শিক্ষার প্রতিষ্ঠান ও গবেষণা দরকার। তিনি এতটাই জনপ্রিয় ছিলেন যে আজ প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে তার নামে হল আছে, তার নামে মেডিকেল কলেজ আছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নেতাকে সম্মান দেখিয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় নামে এ প্রতিষ্ঠানের নামকরণ করেন। বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের শিক্ষা ও গবেষণায় এগিয়ে যেতে হবে। দেশের খাদ্য নিরাপত্তায় কাজ করতে হবে। তাহলেই শেরেবাংলা এ কে ফজলুল হকের স্বপ্ন পূরণ হবে।"

এরপর মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

উল্লেখ্য, শেরেবাংলা এ কে ফজলুল হক ১৮৭৩ সালের আজকের এই দিনে বরিশাল জেলার রাজাপুরের সাতুরিয়া গ্রামের মিয়া বাড়িতে জন্মগ্রহণ করেন।