১ম বারের মতো বাকৃবিতে বিশ্ব খাদ্য দিবস পালিত

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ১ম বারের মতো বিশ্ব খাদ্য দিবস-২০২২ পালিত হয়েছে। রবিবার (১৬ অক্টোবর)  দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের সামনে মুক্তমঞ্চে খাদ্য দিবসের আয়োজন করা হয়। বর্ণাঢ্য শোভাযাত্রা ও খাদ্য প্রদর্শনীর মাধ্যমে বিশ্ব খাদ্য দিবসের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগ।

এ বছর খাদ্য দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘কাউকে পশ্চাতে রেখে নয়। ভালো উৎপাদনে উত্তম পুষ্টি, সুরক্ষিত পরিবেশ এবং উন্নত জীবন।’

এসময় খাদ্য প্রদর্শনী স্টলের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। স্টল উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে মুক্তমঞ্চের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার মুক্তমঞ্চে এসে শেষ হয়। দিনব্যাপী চলে এ খাদ্য প্রদর্শনী।

প্রধান অতিথির বক্তব্যে ড. রফিকুল ইসলাম বলেন,  জনসংখ্যা বাড়ার সাথে সাথে খাদ্যের চাহিদাও বাড়ছে। বর্তমানে নিরাপদ  খাদ্য নিশ্চিত করতে বাকৃবি অনেক গবেষণা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি খাদ্যের অব্যবহৃত অংশ থেকে কিভাবে পুষ্টি উপাদান সংগ্রহ করা যায় সেসব বিষয় নিয়েও বিভিন্ন গবেষণা করা উচিত। সবার কাছে পুষ্টিকর খাদ্য পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করতে হবে।

ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবদুল্লাহ ইকবালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম।  এছাড়া  বাকৃবি প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, বাকৃবি আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আবদুল আওয়াল, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের বিভাগীয় প্রধান ড. আনিসুর রহমান, ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মো. আনিছুর রহমান মজুমদারসহ ওই বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।