সিকৃবি কেডিসিএ ইয়ুথ ক্লাব'র কৃষি বিষয় সচেতনতা ক্যাম্পেইন

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এস এম রায়হানুল নবী:সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ( সিকৃবি) প্যারাসাইট রিসোর্স ব্যাংক বাংলাদেশ ও প্যারাসাইটোলজি বিভাগ, সিকৃবির  যৌথ আয়োজনে  কৃমি বিষয়ক গণসচেতনতা বৃদ্ধিমূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২০ আগস্ট)  বিভাগ সিলেটের খাদিমনগর এলাকার খাদিম চা বাগানে অবস্থিত নির্মলা প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। উক্ত আয়োজনে কৃমিজনিত রোগ এবং তা প্রতিরোধ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে উপস্থিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং জনসাধারণের সামনে আলোচনা করা হয়। আয়োজনে উপস্থিত ছিলেন নির্মলা প্রাথমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষকসহ অন্যান্য সহকারী শিক্ষকবৃন্দ।

আয়োজনটি সফলভাবে অনুষ্ঠিত করতে সার্বিকভাবে সহযোগিতা করেন খাদিম চা বাগান এলাকার সম্মানিত পঞ্চায়েত প্রধান সবুজ তাতি। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কে ডি সি এ ইয়ুথ ক্লাব এর সম্মানিত মেন্টর সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যারাসাইটোলজি বিভাগ-এর প্রভাষক ডা. সাইফুল ইসলাম। এসময় ক্লাবটির সদস্যবৃন্দ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিকেল সাইন্সেস অনুষদের শিক্ষার্থীরা প্রায় ৫০ জন শিক্ষার্থী ও তাদের অভিভাবকের সামনে কৃমি বিষয়ক মূল্যবান তথ্য তুলে ধরেন।

আয়োজনের প্রথম ধাপে পরজীবি ও কৃমি সম্পর্কে বিস্তারিত তথ্য এবং দ্বিতীয় ও তৃতীয় ধাপে কৃমিজনিত রোগ ও তার প্রতিরোধ সম্পর্কে সচেতনতামূলক দিকনির্দেশনা দেওয়া হয়। প্রতি ধাপে উপস্থিত শিক্ষার্থীদের প্রশ্নোত্তরের মাধ্যমে পুরস্কারস্বরূপ সাবান ও মাস্ক বিতরণ করা হয়। এছাড়াও আয়োজনের শেষ পর্যায়ে উপস্থিত সকলের মাঝে নাস্তা বিতরণ করা হয়। স্বাস্থ্য সুরক্ষায় এমন আয়োজনের প্রয়োজনীয়তা উপলব্ধি করে কে ডি সি এ ইয়ুথ ক্লাব, প্যারাসাইট রিসোর্স ব্যাংক বাংলাদেশ এবং প্যারাসাইটোলজি বিভাগ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করে এলাকাবাসী।