শেখ হাসিনার কারামুক্তি দিবস-গণতন্ত্রের মুক্তির দিন

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ। দীর্ঘ প্রায় ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের ১১ জুন সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগার থেকে মুক্তি পান তিনি। সেনা সমর্থিত ১/১১-এর তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ১৬ জুলাই গ্রেফতার হয়েছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণতন্ত্রের মুক্তির এই দিনে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধভাবে জনগণ ও গণতন্ত্রের পক্ষে দাঁড়াতে দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় নীল দল। গণমাধ্যমে প্রেরিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় নীল দল-এর আহবায়ক প্রফেসর ড. সৈয়দ মোহাম্মদ এহসানুর রহমান এবং সদস্য সচিব প্রফেসর ড. মোঃ ফারুক ইমাম স্বাক্ষরিত এক বার্তায় এ আহবান জানান।

বার্তায় নীল দলের নেতৃবৃন্দ বলেন, বন্দী খাকাকালে কারাগারের অভ্যন্তরে শেখ হাসিনা অসুস্থ হয়ে পড়েন। আওয়ামী লীগসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনের ক্রমাগত চাপ, আপোষহীন মনোভাব ও অনড় দাবির পরিপ্রেক্ষিতে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার শেখ হাসিনাকে মুক্তি দিতে বাধ্য হয়। মুক্তি পেয়েই চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্রে যান তিনি।

পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ঐতিহাসিক বিজয়ের মাধ্যমে ২০০৯ সালের ৬ জানুয়ারি তার নেতৃত্বাধীন আওয়ামী লীগসহ মহাজোট সরকার গঠিত হয়। এরপর ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও বিজয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। শেখ হাসিনাও টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। জননেত্রী শেখ হাসিনা তাঁর সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশকে বিশ্বের দরবারে এক সম্মানজনক পর্যায়ে নিয়ে গিয়েছেন। দেশি-বিদেশি সকল ষড়যন্ত্র মোকাবিলা করে নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতু তৈরি আমাদেরকে বিশ্বের বুকে সম্মানিত করেছে।

এছাড়াও মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পসহ নানাবিধ মেগাপ্রকল্পের মাধ্যমে দেশ আজ উন্নয়নের মহাসড়কে দ্রুত ধাবমান। আর এটি সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার কৌশলী ও দুরদর্শি নেতৃত্বের কারণেই। সশস্ত্র মুক্তিযুদ্ধের ডাক দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব বাংলাদেশকে একটি স্বাধীন পতাকা এনে দিয়েছিলেন আর তাঁরই সুযোগ্য কন্যা দেশরত্ন শেখ হাসিনা অর্থনৈতিক মুক্তির সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন।

জননেত্রী শেখ হাসিনা চেপে বসা অসাংবিধানিক তত্ত্ববধায়ক সরকারের কারাগার থেকে মুক্তি পেয়েছিলেন ২০০৮ সালের ১১ জুন। তাঁর মুক্তিতে যেন মুক্তি পেয়েছিল শৃঙ্খলিত গণতন্ত্র। ১১ জুন তাই গণতন্ত্রের মুক্তির দিন।