বাংলাদেশ ছাত্রলীগের শিক্ষার্থীবান্ধব বিজ্ঞান শিক্ষা কার্যক্রম

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

ইফতেখার শ্রাবণ:বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারী রুপে সংক্রমিত হওয়ার ফলে শিক্ষাপ্রতিষ্ঠান অনিবার্য কারণবশত বন্ধ ঘোষণা হলে, বাংলাদেশ ছাত্রলীগের বিজ্ঞান শিক্ষা কার্যক্রম হিসাবে ১০০ জন ছাত্রলীগ কর্মীর একটি টিম প্রতিথযশা পরমানু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার স্মৃতি স্মরণে  সারাদেশে ১৫০০ এর অধিক শিক্ষার্থীকে বিনামূল্যে শিক্ষা সহায়তা দিয়েছে শিক্ষা প্রতিষ্ঠান না খোলা পর্যন্ত। বিজ্ঞান সেলের পক্ষে কার্যক্রমটি সমন্বয় করেছেন বাংলাদেশ ছাত্রলীগের বিজ্ঞান বিষয়ক উপ সম্পাদক খন্দকার হাবীব আহসান।

বাংলাদেশ ছাত্রলীগের এই বিজ্ঞান শিক্ষা কার্যক্রমের আয়োজনে ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮০ তম জন্মবার্ষিকী উপলক্ষে সারা দেশের স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীদের অনলাইন ও অফলাইন অংশগ্রহণের মাধ্যমে বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল- নাহিয়ান খান জয়-এর উপস্থিতিতে বাংলাদেশ ছাত্রলীগের এই বিজ্ঞান শিক্ষা কার্যক্রমের পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

বাঙালি জাতির মুক্তির মহানায়ক স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। শিক্ষা শান্তি প্রগতির প্রতিশ্রুতিশীল এই ছাত্রসংগঠন ঐতিহ্যগত ভাবেই বাঙালির শোষণ থেকে মুক্তির জন্য যেমন সংগ্রাম করেছে তেমনি শান্তিপূর্ণভাবে প্রগতিশীল ও অসাম্প্রদায়িক ছাত্ররাজনৈতিক চর্চা অব্যাহত রেখেছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে।

প্রতিযোগিতায় ক গ্রুপে, প্রথম-আবু সায়েম সরকার, রংপুর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ, ২য়- ফাতেমা তুজ জোহরা, বাংলাদেশ এগ্রিকালচার রিসার্চ ইনিস্টিটিউট হাই স্কুল, ৩য়- মোঃ সাঈদ আল ইমরান, রেসিডেনশিয়াল মডেল কলেজ।  

খ গ্রুপে প্রথম-রাজন হোসাইন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ২য়- মোঃ রিসালাত মিয়া, ভুগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩য়- মেহেদী হাসান শাকিল, ভূতত্ত্ব বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

উপহার দেওয়া বইসমূহের মধ্যে রয়েছে দেশরত্ন শেখ হাসিনার লেখা শেখ মুজিব আমার পিতা, Living in tears, বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, ওরা টোকাই কেন, সাদা কালো, People and Democracy, নির্বাচিত প্রবন্ধ,  হুমায়ুন আজাদের লেখা-রাজনৈতিক প্রবন্ধসমগ্র, শ্রেষ্ঠ কবিতা এবং খন্দকার হাবীব আহসানের লেখা ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ।

বিজ্ঞান শিক্ষা কার্যক্রমের সমন্বয়ক এবং বাংলাদেশ ছাত্রলীগের বিজ্ঞান বিষয়ক উপ সম্পাদক খন্দকার হাবীব আহসান বলেন, ছাত্র রাজনীতিকে সময় উপযোগী ও বৈশ্বিক রাজনীতির সাথে প্রতিযোগিতা মূলক ভাবে এগিয়ে নিয়ে দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আমাদের এই কার্যক্রম। দেশরত্ন শেখ হাসিনার ভিশন-২০৪১ এবং ডেল্টা প্লান বাস্তবায়নে মেধাভিত্তিক তারুণ্য শক্তি হিসাবে শিক্ষার্থীবান্ধব ও বিজ্ঞানমনষ্ক কর্মকান্ডের মাধ্যমে এদেশের শিক্ষার্থীদের কাছে সময়ের সাথে অপরিহার্য ছাত্রসংগঠন হিসাবে বাংলাদেশ ছাত্রলীগকে এগিয়ে নিতে আমরা চেষ্টা করে যাচ্ছি।