সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড পেলেন শেকৃবি শিক্ষার্থী তানজির

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ স্কাউটসের দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড অর্জন করলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট তানজির আহমেদ। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ থেকে প্রথমবারের মত তিনি এই অ্যাওয়ার্ড পেয়েছেন।

শনিবার (১১ সেপ্টেম্বর) বিকেলে রোভার স্কাউটসহ স্কাউটদেরকে বাংলাদেশ স্কাউটস, ঢাকা মেট্রোপলিটনের 'নিজাম হল'-এ  সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ডের ব্যাজ ও সনদ প্রদান করা হয়। এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড.মোঃ মোজাম্মেল হক খান, প্রধান জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড.মোঃ শাহ কামাল, কোষাধ্যক্ষ, বাংলাদেশ স্কাউটস। সভাপতিত্ব করেন কাজী নাজমুল হক, জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস।

১২-২৫ বছর বয়স্ক কিশোর/যুবকদের একটি স্বাস্থ্যকর সমাজের প্র‍য়োজনীয়তা সম্পর্কে ধারণা দানের লক্ষ্যে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড স্কীম চালু করা হয়। এর আওতায় একজন রোভারকে টীকাদান কর্মীর কাজ, পুষ্টি স্যালাইনের কাজ, শিশু স্বাস্থ্যকর্মীর কাজ করতে হয়। সমাজের শিশুরা যাতে মারাত্মক সংক্রামক ব্যাধিতে যাতে আক্রান্ত না হয় এই লক্ষ্যে তার জন্য সচেতনতা মূলক কর্মসূচী, শিশুদের নিয়মিত টীকাদান কর্মসূচীতে সহযোগিতা দান, সবার জন্য নিরাপদ পানির ব্যবস্থা বিষয়ক কর্মসূচীর কাজ করার প্রতিফলস্বরুপ প্রতি বছর স্কাউট ও রোভার সদস্যদের এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এছাড়া তাদেরকে বৃক্ষরোপণ কর্মসূচী,পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানেও ধারাবাহিক ভাবে ৬ মাসের প্রকল্পের আওতায় সক্রিয়ভাবে কাজ করতে হয়। বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ স্কাউট/রোভার স্কাউটদেরকে সমাজসেবা ও সমাজ উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে শিশু স্বাস্থ্য সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আত্মনিয়োগ করে মহান দৃষ্টান্ত স্থাপন করার স্বীকৃতিস্বরূপ এ অ্যাওয়ার্ড প্রদান করে থাকে।

উল্লেখ্য, ২০১৮ সালে রোভার স্কাউট শাখা থেকে ১২ জন রোভার স্কাউট এ অ্যাওয়ার্ডের কৃতিত্ব অর্জন করে।