নাটকে গালির নাম এগ্রিকালচার, কৃষিবিদ পরিবারে নিন্দার ঝড়

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:এবছর পবিত্র ঈদ-উল-আযহা উপলক্ষে গত ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব প্লাটফর্মেও প্রকাশ করা হয়। এরপর থেকে দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে বলে তারা অভিযোগ করেন। এমন সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং 'এগ্রিকালচার' শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অধিকাংশ দর্শক। এর প্রতিবাদে সরব হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রাক্তন ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থীরা। দেশের কৃষিকে অপমান করে নাটকের সংলাপে ব্যবহার করায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান তারা।

পাশাপাশি গণমাধ্যমে লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দপ্তর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানানো হয়। নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেওয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয় প্রতিবাদ লিপিতে।

‘দ্য টিচার’ নাটক সম্পর্কে জানা যায়, এর গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন জনপ্রিয় নির্মাতা মাবরুর রশিদ বান্নাহ। আর সংলাপটি এসেছে তরুণ অভিনেতা ইফতেখার রাফসান এর মুখ থেকে যিনি 'রাফসান দ্য ছোট ভাই' নিজস্ব ইউটিউব চ্যানেলে ফুড ব্লগিং করে পরিচিতি পান।

নাটকের অভিযুক্ত দৃশ্যে দেখা যায়, দুই বন্ধুর কথোপকথন। যেখানে এক বন্ধু নানাভাবে বোঝায় মেয়েদের কীভাবে রাজি করাতে হয়। বিষয়টি পছন্দ হয় না অপর বন্ধুর। তখন তিনি বলেন, ‘তুই একটা এগ্রিকালচার।'

এদিকে এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ জানান, বিষয়টি এরমধ্যে একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই তিনি ইউটিউব থেকে নাটকের ওই অংশটি কেটে ফেলেছেন। যেটা কৃষিবিদ ইনস্টিটিউশন-সহ অনেকেই হয়তো জানেন না।  

তবু অনাকাঙ্ক্ষিত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বান্নাহ বলেন, ‘সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাঙ্ক্ষিত ভুলটি হয়েছে। আমার বেশিরভাগ কাজই সমাজ ও দেশের মানুষের জন্য সঠিক, সৎ ও গঠনমূলক বার্তা থাকে। আমার কাজে কেউ ভুল মেসেজ পাবে এটি মোটেও আমার কাম্য নয়। কিন্তু শব্দ প্রয়োগজনিত কারণে বিষয়টি ভুল হয়েছে। যেটি আমি স্বীকার করি। কৃষি, কৃষক বা কৃষি সংশ্লিষ্ট প্রত্যেকটি মানুষের প্রতি আমার আপ্রাণ শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসা।'