বিশিষ্ট শিক্ষাবিদ ড. মানিক লাল দেওয়ান এর মৃত্যুতে বাকৃবি ভিসির শোক

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু:  বিশিষ্ট শিক্ষাবিদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বেটেরিনারি অনুষদের প্যাথলজি বিভাগের সাবেক অধ্যাপক ও রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান আজ ২৯ জুলাই ২০২১ইং (বৃহস্পতিবার) বার্ধক্যজনিত কারণে চট্টগ্রামের সার্জিস্কোপ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গুণী এই অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও তিনি অধ্যাপক ড. মানিক লাল দেওয়ান এর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা কৃষি বিশ্ববিদ্যালয় বাকৃবিতে দীর্ঘ সময় অধ্যাপনা করেন তিনি। বাকৃবির প্যাথলজি বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক এবং ভেটেরিনারি অনুষদের ডীন হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছিলেন ড. মানিক লাল দেওয়ান।  তিনি পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠী থেকে প্রথম ডক্টরেট ছিলেন।

ড. মানিক লাল দেওয়ান ১লা জানুয়ারি ১৯৩৫ খিঃ রাঙ্গামাটি জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫২ খিঃ রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে School Final (Science Side) পাস করেন। তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান কলেজ অব ভেটেরিনারি সাইন্স থেকে ১৯৫৮ খিঃ  Bsc (A.H.) ডিগ্রি লাভ করেন। ১৯৫৮ খিঃ তিনি এনিমেল হাজবেন্ড্রী অফিসার, কুমিল্লা ও ১৯৫৯ খিঃ পূর্ব পাকিস্তান ভেটেরিনারি কলেজে Asst. Lecturer হিসেবে নিয়োপ্রাপ্ত হন। ১৯৬১ খিঃ তিনি USAID  বৃত্তি লাভ করে ১৯৬৪ খিঃ Texax A&M University থেকে M.S. in Pathology ডিগ্রী লাভ করেন। Armed Forces Institute of Pathology, Washington DC  থেকে বিশেষ ট্রেনিং শেষ করে ১৯৬৪ খিঃ তৎকালীন East Pakistan Agricultural University তে Asst. Professor হিসেবে যোগদান করেন। ১৯৬৮ খিঃ তৎকালীন সোভিয়েত ইউনিয়ন বৃত্তি লাভ করে মস্কো ভেটেরিনারি একাডেমী থেকে ১৯৭১ খিঃ চয.উ Ph.D in Veterinary Pathology ডিগ্রী লাভ করেন।

১৯৭২ খিঃ ড. দেওয়ান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর Associate Professor এবং ১৯৭৩ খিঃ তিনি প্যাথলজি বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান নিযুক্ত হন। ১৯৮১ খিঃ প্রফেসর পদে উন্নীত হয়ে ১৯৮২-১৯৮৪ খিঃ ভেটেরিনারি ফ্যাকালটির ডীনের আসন অলংকৃত করেন। ১৯৭৮-৭৯ খিঃ তিনি যুক্তরাজ্যের এডিনবুর্গ বিশ্ববিদ্যালয়ে Post Doctoral Research করেন। ১৯৮০-৮১ খিঃ তিনি ইরাকের মসুল বিশ্ববিদ্যালয়েও অধ্যাপনা করেন। বাংলাদেশে পশুসম্পদ উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য তাকে ২০০৪ খিঃ বাংলাদেশ অ্যাক্যাডেমি অফ এগ্রিকালচার কর্তৃক Dr. S.D Chaudhuri Gold Medel এ ভূষিত করা হয়। স্মৃতি রক্ষার্থে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ড. দেওয়ানের অফিস কক্ষটিকে Prof. M.L Dewan Conference Room নামকরণ করে। ২০০০ খ্রিস্টাব্দে অবসর গ্রহণের পর ২০০২-২০০৭ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রফেসর দেওয়ান রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়াারম্যান হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। ড. দেওয়ানের মৃত্যুতে পাহাড়ের জনগণ একজন প্রথিতযশা শিক্ষাবিদকে হারালো।

ড. মানিক লাল দেওয়ান স্যারের মৃত্যুতে বাকৃবি জনসংযোগ পরিবার গভীরভাবে শোকাহত ।