দ্য টিচার-নাটকে কৃষি, কৃষক ও কৃষিবিদদের হেয় করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে "কেআইবি"

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:পবিত্র ঈদুল আযহা উপলক্ষে গত ২৫ জুলাই ২০২১ তারিখে এনটিভিতে প্রচারিত হয় 'দ্য টিচার' নামক একটি নাটক। নাটকে কৃষি, কৃষক এবং কৃষিবিদদের হেয় করে Agriculture শব্দটিকে গালি হিসেবে ব্যঙ্গ/ব্যবহার করা হয়। যা কৃষির সাথে সংশ্লিষ্ট সকলের অনুভূতিতে আঘাত হেনেছে। এতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বংলাদেশ (কেআইবি)।

আজ ২৯ জুলাই এনটিভি বরাবর কেআইবি-এর দপ্তর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রতিবাদলিপিতে জানানো হয়, বর্তমান বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হলো কৃষি (Agriculture) । স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ যখন চরম খাদ্য ঘাটতির দেশ ছিল বর্তমানে সেখানে প্রায় ২০ কোটি মানুষের দেশ যা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণই নয় বরং কৃষক এবং কৃষিবিদদের অক্লান্ত পরিশ্রমে খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে কৃষিবিদ, কৃষি বিজ্ঞানী এবং বাংলার কৃষকের নিরলস পরিশ্রমে কৃষি পৌঁছে গেছে এক অনন্য উচ্চতায়। সামগ্রিক কৃষি সেক্টরেও এসেছে অভূতপূর্ব সাফল্য। বিশ্ব দরবারে বাংলাদেশে এর কৃষি এখন রোল মডেল। বর্তমানে আমরা শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাই অর্জন করিনি খাদ্য রপ্তানি দেশের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছি যা বিশ্বের কাছে বিস্ময়কর।  তাই মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে যেখানে কৃষি অদম্য সফলতা পাচ্ছে সেখানে এরকম একটি ডায়ালগ একটি কুরুচির পরিচায়ক।

উল্লেখ্য, ২৫ জুলাই, ২০২১ তারিখে পরিচালক জনাব মাবরুর রশিদ বান্নাহ ও জনাব ফখরুল রেয়া এর প্রযোযিত 'দ্য টিচার' নামে একটি নাটক প্রচারিত হয়। সে নাটকের একটি দৃশ্যে অভিনয়শিল্পী ইফতেখার রাফসান একটি ডায়লগে এগ্রিকালচার শব্দটিকে গালি হিসেবে ব্যঙ্গ/ব্যবহার করেন যা কৃষির সাথে সংশ্লিষ্ট সকলের অনুভূতিতে আঘাত হেনেছে। বঙ্গবন্ধুর সোনার বাংলায় কৃষিকে ( Agriculture) হেয় প্রতিপন্ন করা নাটকটি সরিয়ে ফেলতে এবং অনতিবিলম্বে এহেন নিম্ন মানসিকতা ও আপত্তিকর ডায়লগের জন্য নাটকের নির্মাতাসহ সংশ্লিষ্ট সকলকে জাতির কাছে ক্ষমা চাওয়ার জন্য জোর দাবি জানানো হয় প্রতিবাদ লিপিতে।