প্রফেসর ড. মানিকলাল দেওয়ান আর নেই আমরা গভীরভাবে শোকাহত

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের প্যাথলজি বিভাগের প্রতিষ্ঠাতা প্রফেসর ড. মানিকলাল দেওয়ান আর নেই।  আজ বৃহস্পতিবার ২৯ জুলাই সকাল ১১.৩০ টায় চট্টগ্রাম কোভিড হাসপাতালে ব্রেন ষ্ট্রোকে আক্রান্ত হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১। তিনি স্ত্রী, দুই পুত্র, দুই কন্যা, চার নাতি-নাতনি, অসংখ্য গুণমুগ্ধ ছাত্র-ছাত্রী, শুভানুধ্যায়ী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, চলতি মাসে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক এই চেয়ারম্যান স্বপরিবারে করোনা আক্রান্ত হন। চিকিৎসাধীন ছিলেন চট্টগ্রামের পার্ক ভিউ হাসপাতাল। সেখান থেকে কোভিড মুক্ত হয়ে তিনি রাঙ্গামাটির নিজ বাসভবনেই মোটামুটি ভালই ছিলেন। গতকাল বুধবার রাতে হঠাৎ শারীরিক অসুস্থতা বোধ করলে দ্রুত তাকে রাঙ্গামাটি মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি ঘটলে সকালে চট্টগ্রাম নিয়ে গেলে সেখানেই তিনি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আগামীকাল শুক্রবার তার বাবা-মায়ের স্থানে বৌদ্ধধর্ম মতে তার শেষকৃত্য সম্পন্ন হবে বলে তার কন্যা ঝুমা দেওয়ান জানিয়েছেন।

এদিকে বরেণ্য এই প্রবীণ ভেটেরিনারিয়ানের মৃত্যুতে কৃষিবিদ তথা সর্বস্তরের ভেটেরিনারিয়ানদের মাঝে এক শোকের ছায়া নেমে এসেছে। শ্রদ্ধেয় প্রফেসর ড. মানিক লাল দেওয়ান স্যারের মৃত্যুতে সকলেই তার আত্মার শান্তি কামনা করেছেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।