ADUST-এ করোনা মহামারীতে সন্তোষজনক অনলাইন ক্লাস পারফরম্যান্স এর জন্য শিক্ষার্থীদের সম্মাননা প্রদান

এগিলাইফ২৪ ডটকম:বাংলাদেশে উচ্চ শিক্ষা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০০৪ সালে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরু করে। দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসাবে ২০০৬ সালে বাংলাদেশ সর্বপ্রথম এগ্রিবিজনেস বিষয়ের উপরে BBA in agribusiness, EMBA in agribusiness ডিগ্রি চালু করে।

কৃষি ব্যবসা তথা এগ্রিবিজনেস বাংলাদেশের অর্থনীতিতে এক যুগান্তকারী অধ্যায়ের সূচনা করেছে। ০৪ নভেম্বর,২০১৯ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি কৃষি ব্যবসা তথা এগ্রিবিজনেস বিষয়টি বিসিএস (কৃষি) এর অধীনে কৃষি বিপণন অধিদপ্তরের টেকনিক্যাল ক্যাডারে অন্তর্ভুক্ত করেছেন।

বর্তমানে এই করোনা মহামারীর সময়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ব বিদ্যালয় মঞ্জুরী কমিশন এর নির্দেশনা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা অনলাইনে যুক্ত হয়ে তাদের ক্লাস পরীক্ষা সহ একাডেমিক কার্যক্রম সম্পন্ন করেছেন। তারই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের সন্তোষজনক ক্লাস পারফরম্যান্সকে উৎসাহিত এবং চলমান শিক্ষা কার্যক্রম আরো বেগবান করার জন্য এগ্রিবিজনেস বিভাগের প্রয়াস Award Giving Ceremony for satisfactory online class performance in the Covid-19 Pandemic situation.

২৯ এপ্রিল, ২০২১ , দুপুর ২ ঘটিকায়, এগ্রিবিজনেস বিভাগের আয়োজনে সহকারী অধ্যাপক ও কো-অর্ডিনেটর, মোঃ মাসুদুল হাসানের সঞ্চালনায়  উক্ত প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে সন্তোষজনক ক্লাস পারফরম্যান্স এর জন্য স্প্রিং ২০২১ সেমিস্টারের জন্য এগ্রিবিজনেস বিভাগের বিভিন্ন ব্যাচের ৩০ জন শিক্ষার্থীদেরকে E- Certificate of Appreciation এবং ইন্টারনেট বান্ডেল প্যাকেজ প্রদান করা হয়।   
 
সেমিনারের শুরুতে এগ্রিবিজনেস বিভাগের সম্মানিত চেয়ারম্যান, ড. সোনিয়া তাবাসুম আহমেদ বর্তমান পেক্ষাপটে  এগ্রিবিজনেস বিভাগের চলমান শিক্ষা কার্যক্রম, এগ্রিবিজনেস শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেন ।
 
সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব মোঃ লিয়াকত সিকদার তার বক্তব্যে বলেন এগ্রিবিজনেস বিভাগ হতে পাসকৃত সকল মেধাবী ছাত্র-ছাত্রীরা দেশের কৃষি উন্নয়নের জন্য ব্যাপক অবদান রাখছে। আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে এগ্রিবিজনেস প্রসার ও উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে প্রতিযোগিতামূলক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় যোগ্য করে তোলার জন্য অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং এগ্রিবিজনেস বিভাগের গৃহীত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে তুলে ধরেন। কৃষি ব্যবসার জন্য উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে সার্বিক সহায়তা বিশ্ববিদ্যালয় করবে বলে প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া শিক্ষার্থীদের কৃষি বিষয়ে উন্নত প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Dhaka বিশ্ববিদ্যালয়ের Institute of social Welfare and research, প্রথিতযশা অধ্যাপক এবং অতীশ দীপংকর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের Research and academic Advisor এবং বোর্ড অব ট্রাস্টের সদস্য  ডঃ এম শাহীন খান।

অনুষ্ঠানের মূল পরিকল্পনাকারী ও পৃষ্ঠপোষক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  ও এগ্রিবিজনেস বিভাগের এডভাইজার বাংলাদেশ একাডেমি অব সায়েন্স এর সম্মানিত ফেলো, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মির্জা হাসানুজ্জামান তার বক্তব্যে বলেন এই বিভাগের শিক্ষার্থীদের নিয়ে একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিভিন্ন এগ্রো ফার্ম পরিদর্শন করা হয় যার ফলে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিল্প-কারখানায় বাস্তবে এগ্রিবিজনেস বিষয়ের প্রয়োগ দেখার সুযোগ তৈরি হয়। অত্র বিভাগের শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ে নিয়মিত দিকনির্দেশনা প্রদান করা হয়। সময়ের সাথে সামঞ্জস্য রেখে প্রতিবছর সমসাময়িক এগ্রিবিজনেস বিষয়ের উপর বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ এর আয়োজন করে থাকে। শুধু তাই নয় পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, বিভিন্ন জাতীয় প্রোগ্রামে এই বিভাগের শিক্ষার্থীরা নিয়মিত অংশগ্রহণ করে থাকে। করোনা করোনা মহামারীর সময়  শিক্ষার্থীদের শিক্ষা কর্যক্রমে  দৃঢ়ভাবে  সংযুক্ত করার লক্ষ্যে তাদেরকে অনুপ্রাণিত করার জন্য এই প্রোগ্রামের আয়োজন করা হয়   

অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক স্বনামধন্য শিক্ষক ও দেশ বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ সেকুল ইসলাম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ,ইন্টিগ্রেটেড মার্কেটিং কমিউনিকেশন বিভাগের এডভাজার জনাব সারারুল আলম মিনা, রীক্ষা নিয়ন্ত্রক জনাব মোঃ কামরান চৌধুরী, এগ্রিবিজনেস বিভাগের শিক্ষক সামিরা ইসলাম রেশমী, মোঃ মোশাররফ হোসেন, মোঃ ওয়াহিদুল ইসলাম, মাহফুজুর রহমান এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত এগ্রিবিজনেস বিভাগের শিক্ষার্থীবৃন্দ।    

প্রোগ্রামটির লাইভ ভিডিওটি দেখতে ক্লিক করুন এই লিংকে-https://fb.watch/5ageBJBYub/