“যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ পালন করলো ইবিএইউবি”

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

ক্যাম্পাস ডেস্ক:অদ্য ১৭ মার্চ ২০২১ তারিখে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপন উপলক্ষে আলোকসজ্জা, কেকটাকা, র‌্যালী, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়।

ভোর ৬.১৪ মিনিটে সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। পতাকা উত্তোলন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য-এর নেতৃত্বে একটি র‌্যালীর মাধ্যমে বঙ্গবন্ধুর স্মৃতিস্তম্ভে পুষ্পস্ততবক অর্পণ করা হয়। দিবসটি উদ্যাপন কমিটির আহবায়ক ও ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সকাল ১১ঘটিকায় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী স্মরণে কেককাটা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিনটি উদ্যাপিত হয়। “উচ্চ শিক্ষার মাধ্যমে উন্নত ক্যারিয়ার গঠন” বিষয়ে নগদের হেড অব সেলস্ শেখ আমিনুর রহমান তার বক্তব্য উপস্থাপন করেন।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইবিএইউবি’র উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), জনাব মোঃ তাজকিরুজ্জামান ও চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার, জনাব এ.এইচ.এম আবদুর রকিব, বিপিএম, পিপিএম (বার)। সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ, প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু ও নবাবগঞ্জ সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ, প্রফেসর মোছাঃ মনোয়ারা খাতুন।

আলোচনায় অংশগ্রহণ করেন নবাবগঞ্জ সরকারী কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু; অত্র বিশ্ববিদ্যালয়ের কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অ.দা) ড. মোঃ দেলোয়ার হোসেন ও সহকারী পুলিশ সুপার মোঃ খলিলুর রহমান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন মহান নেতা। আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তিনি না জন্মালে এই বাংলাদেশের জন্ম হতো না। তিনি সকলকে নিয়ে কাজ করা পছন্দ করতেন। কিছু বিপথগামী মানুষ তাঁরমত একজন লিডারকে সপরিবারে হত্যা করে দেশের বড় ক্ষতি করেছে। এটা একটি নিন্দনীয় ঘটনা। যা পৃথিবীতে আর কোন দেশে ঘটেনি। ইতিহাস বিকৃত করার মানসিকতা নিয়ে রাজাকার আলবদররা নেতা শূণ্য করার জন্য তাঁকে হত্যা করেছে। মাননীয় প্রধানমন্ত্রীর সৎ নেতৃত্বের কারনে আজ দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ উন্নত রাষ্ট্রের আসনে আসীন হতে যাচ্ছে। ইসলাম শান্তির ধর্ম। কিছু লেবাসধারী লোক দেশে জঙ্গীবাদ ছাড়ানোর চেষ্টা করেছিল। পুলিশ প্রশাসনকে ধন্যবাদ তারা দেশকে জঙ্গীবাদ মুক্ত করেছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সবসময় জঙ্গীবাদকে না বলবে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার জন্য তোমাদের এগিয়ে আসতে হবে। দেশকে পরিবর্তন করার জন্য তোমরা সবাই এগিয়ে আসবে। নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহবান জানিয়ে ও আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।  

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, স্বাধীনতার পর বাংলাদেশে সবচেয়ে উন্নতি হয়েছে কৃষি সেক্টরে। বিশ্বে যখন করোনা মহামারীতে উন্নত রাষ্ট্রগুলি খাদ্য যোগাতে হিমশিম খাচ্ছে ঠিক সেই সময় আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বের কারনে ও কৃষি বিজ্ঞানীদের গবেষণা ও অবদানের ফলে ১৮ কোটি মানুষকে যথাযথভাবে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে সাহায্য করেছে। এজন্য তিনি কৃষিবিদদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তার বক্তব্যে বলেন,  আমরা উন্নত রাষ্ট্রের দারপ্রান্তে এসে পৌঁছেছি। মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের যে ভীষন নিয়ে কাজ করছেন তারই ধারাবাহিকতায় এই এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়টি এগিয়ে যাচ্ছে। সেই দিন আর বেশি দূরে নয় যেদিন উন্নত দেশগুলি থেকে আমাদের দেশে শিক্ষা ও কর্মসংস্থানের উদ্দেশ্যে সবাই আসার জন্য উদগ্রিব থাকবে।  এজন্য আমাদের অনেক দায়িত্ব বেড়ে গেছে। উন্নত রাষ্ট্রের সুবিধা নিতে হলে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। আমাদের উন্নত টেকনোলজির সাথে পরিচিত হতে হবে। সবাইকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করার আহŸান জানিয়ে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।

নবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর কুন্ডু বলেন, এই সীমান্তবর্তী এলাকায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এক্সিম ব্যাংকের সহযোগিতায় কৃষি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়েছে যা বর্তমান উপাচার্যের নেতৃত্বে একদল সুদক্ষ শিক্ষকমন্ডলীর পরিচালনায় অত্র এলাকা সহ ২৬টি জেলার শিক্ষার্থীদের মাঝে আন্তর্জাতিকমানের শিক্ষা প্রদানের মাধ্যমে সুন্দরভাবে এগিয়ে যাচ্ছে।

এছাড়াও উপস্থিত ছিলেন, পরীক্ষা নিয়ন্ত্রক ও ট্রেজারার (অ.দা) মোঃ শাহরিয়ার কবীর; পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ মকবুল হোসেন; পরিচালক (আইকিউএসি) ড. শামীমুল হাসান; পরিচালক (পিআরডি) ড. মোঃ সোহেল আল বেরুনী; কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ ও আইন বিভাগের বিভাগীয় প্রধান এস.এম. শহীদুল ইসলাম সহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দসহ বিভিন্ন কলেজে অধ্যয়নরত শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।