বিএলএস'র ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড পেল ইয়ন বায়ো সায়েন্স  

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:প্রাণিসম্পদ খাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ হাইয়েস্ট সার্ভিস ক্যাটাগরিতে বিএলএস'র ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড পেল ইয়ন বায়ো সায়েন্স। সম্প্রতি  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি আয়োজিত ৫ম লাইভস্টক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে তাদেরকে এ সম্মানে ভূষিত করা হয়। ইয়ন বায়ো সায়েন্স লিঃ এর পক্ষে পুরস্কার, ক্রেস্ট ও সম্মাননা গ্রহণ করেন ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর ভাইস চেয়ারম্যান মেজর এবিএ মেসবাহ উদ দৌলা (অবঃ)।

ইয়ন গ্রুপ হল কৃষি-ভিত্তিক শিল্পের একটি দ্রুত বর্ধনশীল সমষ্টি যা কৃষকদের (ফসল ও পশু) উচ্চ ফলন এবং উচ্চমানের খামার উৎপাদন করতে ইনপুট প্রদানের জন্য কাজ করে যা ভোক্তাদের জন্য উৎপাদিত হয়। ইয়ন গ্রুপের চেয়ারম্যান ও এমডি জনাব মোমিন উদ দৌলার প্রত্যক্ষ তত্ত্বাবধানে দেশের দুগ্ধ শিল্পে বিপ্লব ঘটানোর লক্ষ্যে, ইয়ন গ্রুপ একটি হাই-টেক ডেইরি ফার্মের নির্মাণ শুরু করেছে যা বর্তমানেই ইয়ন বায়ো-সায়েন্স লিমিটেড নামে পরিচিত।

২০১৯ সালে ইয়ন বায়ো-সায়েন্স অস্ট্রেলিয়া থেকে ২২৫টি খাঁটি জাতের এইচ এফ হেইফার আমদানি করেছে এবং আধুনিক দুগ্ধ খামার শুরু করেছে।  DLS-এর সাহায্যে, দেশি ও বিদেশি বিশেষজ্ঞগণ Eon Bio Science সফলভাবে পরিবেশ নিয়ন্ত্রিত আবাসন, খাদ্য ও পশুখাদ্য ব্যবস্থাপনা, দুধ পার্লারসহ একটি ৫০০ গবাদি পশুর খামার পরিচালনা করছে। বিশ্বের সর্বোচ্চ প্রযুক্তির সন্নিবেশ ঘটিয়ে এই ডেইরি খামার এর কাজ পরিচালনা করা হচ্ছে যা বাংলাদেশের প্রেক্ষাপটে সত্যিই বিস্ময়কর। এখন খামারটির আয়তন প্রায় ৪২ একর (নিজস্ব) এবং প্রায় ২০০ একর জায়গায় কনট্রাক্ট ফারমিং করা হচ্ছে যেখানে সাইলেজ তৈরি হচ্ছে।

তারা হাতের স্পর্শ ছাড়াই ডেলা ভাল অটোমেটিক মিল্ক পার্লারে প্রতিদিন ৩৫০০-৪০০০ লিটার দুধ তৈরি করছে, যেটিকে অ্যান্টিবায়োটিক মুক্ত পাস্তুরাইজড প্রিমিয়াম মিল্ক হিসেবে বাজারজাত করা হয় বাকারাহ মিল্ক নামে। বাকারাহ মিষ্টি এবং টকদই, বাকারাহ প্রিমিয়াম ঘি, বাকারাহ পনির, লাবান ইত্যাদি নিয়মিত দুধ প্রক্রিয়াকরণ প্ল্যান্টে উৎপাদিত হয় এবং চাহিদা অনুযায়ী সুপারশপ এবং অনলাইন প্লাটফর্মে বাজারজাত করা হয়। বাকারার দুধের বিশেষত্ব হল, এটি উচ্চজেনেটিক মেধার খাঁটি জাতের গাভী থেকে হাতের স্পর্শ ছাড়াই এবং অ্যান্টিবায়োটিক রেসিডিউ মুক্ত হোমোজিনাইজড পাস্তুরিত দুধ।

ইয়ন গ্রুপ ১০০% খাঁটি এইচএফ আমদানিকৃত সিমেন ব্যবহার করে গরুর গর্ভধারণের জন্য যা জেনেটিক কোয়ালিটি নিশ্চিত করে। গবাদি পশু মোটাতাজা করণের জন্য তারা ষাঁড় বাছুর গুলোকে হরমোন ও স্টেরয়েড ওষুধ ব্যবহার না করে বৈজ্ঞানিক উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিকভাবে ভাবে পালন করে। তারা মাংসের উদ্দেশ্যে ৮০০-৯০০ কেজি লাইভ ওজনের ষাঁড় তৈরি করে এবং EON food ltd দ্বারা বাজারজাত করে থাকে। তাদের বকনা বাছুরগুলি প্রতিস্থাপন স্টক এবং নতুন প্রজন্মের স্টক হিসাবে বেড়ে উঠছে যা আবহাওয়ার সাথে আরও বেশি গ্রহণযোগ্য, রোগ প্রতিরোধী। এখন পর্যন্ত ইয়ন বায়ো-সায়েন্স আমদানিকৃত প্যারেন্ট স্টক থেকে ৬৫০টিরও বেশি বিশুদ্ধ জাতের পশু উৎপাদন করতে সক্ষম হয়েছে।

অদূর ভবিষ্যতে ইয়ন বায়োসায়েন্স বিশুদ্ধ জাতের হলস্টেইন ফ্রিজিয়ান গাভী থেকে প্রতিদিন ৫০,০০০ লিটার দুধ উৎপাদন ও প্রক্রিয়াজাত করণের পরিকল্পনা করছে এবং ইয়নের অধীনে হাই-টেক খামার স্থাপনের জন্য স্থানীয় কৃষকদের সমস্ত জ্ঞান সহায়তা প্রদান করে দেশের কৃষি অর্থনীতির উন্নয়নে অবদান রাখবে। দুগ্ধচাষী সম্প্রদায় প্রতিযোগিতামূলক মূল্যে দুধ সংগ্রহও পরিষেবা প্রদান করে। ইয়ন বায়োসায়েন্স কৃষকদের আধুনিক চাষাবাদ সম্পর্কে শিক্ষিত করছে এবং প্রযুক্তিগত পরিষেবা প্রদান করবে, যাতে দুধের উৎপাদন জিনগত যোগ্যতার মতো থাকে। এইভাবে ইয়ন বায়োসায়েন্স দুধ উৎপাদনকে সমৃদ্ধ করতে অন্যান্য দুগ্ধখামারীদের বিকাশে অবদান রাখছে। ইয়ন বায়োসায়েন্স প্রত্যক্ষ কর্মসংস্থানের মাধ্যমে ৮০ জনেরও বেশি লোককে যুক্ত করতে সক্ষম হয়েছে এবং ১০০ টিরও বেশি পরিবার পরোক্ষভাবে সারা বছর এবং মৌসুমী কর্মসংস্থানের মাধ্যমে উপকৃত হয়েছে।



ইয়ন বায়োসায়েন্স নিজস্ব চারা, নিজস্ব ঘনীভূত ফিড, নিজস্ব দুধ উৎপাদন এবং আরও প্রক্রিয়া করণ, গবাদিপশু মোটাতাজাকরণ, সার ব্যবস্থাপনা (সার, বায়ো গ্যাস প্লান্ট) এর মাধ্যমে দুগ্ধ একত্রীকরণ প্রতিষ্ঠার জন্য কাজ করছে। কোম্পানিট উৎপাদন থেকে বিপনণ প্রতিটি ধাপে গুণ মান নিশ্চিত কছে যার ফলে  ভোক্তারা স্বাস্থ্যকর তাজা এবং নিরাপদ খাবার পাচ্ছেন। তাদের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি ইয়ন গ্রুপকে হাইয়েস্ট সার্ভিস প্রোভাইডার (শিল্প) পদকে ভূষিত করছে।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার এর সভাপতিত্বে ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্যদ্বয় প্রফেসর ড. মো. সুলতান-উল-ইসলাম এবং প্রফেসর ড. মো. হুমায়ূন কবীর, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড.নাথু রাম সরকার প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফ্যাকাল্টি শিক্ষার্থীসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।