পোল্ট্রির ক্ষতিকর ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণে নতুন যুগে প্রবেশ করলো বাংলাদেশ

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

নিজস্ব প্রতিবেদক:নিরাপদ প্রাণীর আমিষ উৎপাদনে আমাদের দেশের খামারিরা এখন অনেক সচেতন। ভোক্তারা চায় নিরাপদ, পুস্টিসম্মত ও স্বাস্থ্যকর খাবার।এনিমেল হেলথ্ সেক্টরে জড়িত কোম্পানিগুলো নিরাপদ পোল্ট্রি, ডেয়রি এবং মৎস্য খাদ্য উৎপাদনের লক্ষে এখন অগ্রগামী ভূমিকা পালন করে যাচ্ছে। বর্তমান সময়ে ভোক্তারা নিরাপদ প্রাণিজ প্রোটিনের ব্যাপারে অনেক সচেতন এ জন্য এ ধরনের প্রযুক্তিগত পণ্যগুলি ব্যবহারের তাগিদ দিয়েছেন গবেষকরা। এমন পণ্য ব্যবহার  করতে হবে যেগুলো গুলো প্রাণীর জন্য যেমন নিরাপদ তেমনি মানুষের জন্য নিরাপদ।

মঙ্গলবার (১১ অক্টোবর) রাজধানীর লি মেরিডিয়ান হোটেলে সন্ধ্যা ছয়টায় “A New Era of Bacterial Control & Gut Balancing”  শীর্ষক এক কারিগরি সেমিনারে এসব বিষয়গুলি আলোচনায় তুলে ধরলেন বিশেষজ্ঞ বক্তারা। সেমিনারটি যৌথভাবে আয়োজন করে M.A.S  Additives এবং CTC GLOBAL. দেশের পোল্ট্রি ডেইরি এবং মৎস্য শিল্পী জড়িত বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কর্ণধার, নিউট্রিশনিস্ট, বিশেষজ্ঞ কনসালটেন্ট, মিডিয়া কর্মী ও আমন্ত্রিত অতিথি মিলে প্রায় ২০০ জন অতিথি এই কারিগরি সেমিনারের অংশগ্রহণ করেন। ‌


অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন M.A.S  Additives-এর প্রধান নির্বাহী ডা. রিয়াজুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, আমাদের দেশে ফিড উৎপাদনের শিল্পোদ্যাক্তার এবং খামারী তথা ভোক্তাদের চাহিদার কথা বিবেচনায় তাদের কোম্পানি বিশ্বের সেরা প্রযুক্তির পণ্যগুলির সমাবেশ ঘটিয়েছে। আজকের এই কারিগরি সেমিনারটি সেমিনারে আগত সকলের মাঝে নিরাপদ প্রাণিজ প্রোটিন উৎপাদনে অপার সম্ভাবনা দুয়ার খুলে দিবে বলেন ডা. রিয়াজুল।

কারিগরি কর্মশালায় অংশগ্রহন করেন CTC GLOBAL-এর Executive Director, Max H. Oh, DVM, PhD, Sales Director, Global Sales Dept., Caleb Lee, DVM, M. Bahanur Rahman,PhD, Professor (Microbiology & Hygiene), Bangladesh Agricultural University, Mymensingh.


বক্তারা বলেন বাংলাদেশের নিউট্রিশনিষ্টরা অত্যন্ত দক্ষ তাদের মেধা ও প্রজ্ঞা এ শিল্পকে অনেক দূর নিয়ে গেছে। তিনি মনে করেন পুষ্টিবিদরা তাদের আলোচনাকে এবং তাদের পণ্যকে সঙ্গে নিয়ে এই শিল্পকে আরো এগিয়ে নিয়ে যাবেন।

বিশেষজ্ঞরা বলেন, ব্যাকটেরিওফেজ লক্ষ্যযুক্ত ব্যাকটেরিয়াকে মেরে ফেলে যাকে বলা হয় "Bacteria Eater”। ক্ষতিকারক ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে এবং উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। তাপ এবং পিএইচ স্থিতিশীল রাখে ।এছাড়া ব্যাকটেরিওফেজ ব্যবহারে ব্যাকটেরিয়া প্রতিরোধের কোন সম্ভাবনা সৃষ্টি করে না ব্যাকটেরিওফেজ।


ব্যাকটেরিওফেজ অ্যান্টি-ব্যাকটেরিয়াল নন অ্যান্টিবায়োটিক গ্রোথ প্রোমোটার হিসেবে কার্যকারিতা প্রদর্শন করে। স্যালমোনেলা, ই-কোলাই, ক্লোস্ট্রিডিয়াম পারফ্রিনজেনস এবং স্ট্যাফিলোকক্কাস প্রতিরোধে কার্যকর। অ্যান্টিবায়োটিক, প্রিবায়োটিক এবং সালমোনেলা কিলার প্রতিস্থাপনকারী হিসাবে কাজ করে।


প্রেজেন্টশনের মাধ্যমে আলোচকরা বাণিজ্যিক লেয়ার, ব্রয়লার, ব্রিডার খামারে এ পণ্য সমূহের গবেষণালব্ধ তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। দেশের পোল্ট্রি, মৎস্য ও ডেইরি শিল্প ক্রমাগত এগিয়ে যাচ্ছে এখন প্রয়োজন সাশ্রয়ী মূ্ল্যে নিরাপদ ফিড উৎপাদন।যাতে করে খামারিরা ভোক্তাদের জন্য নিরাপদ প্রাণিজ প্রোটিন সরবরাহ করতে পারে। এর পাশাপাশি খামারীদের অর্থনৈতিক গুরুত্ব ভাবা দরকার। এসব বিষয় মাথায় রেখে M.A.S  Additives গবেষণাধর্মী পণ্য Xcelsio বাজারজাত করছে।


উন্নত বিশ্বের বিভিন্ন দেশের Xcelsio ব্যবহারের উদাহরণ টেনে বক্তারা বলেন, এসব দেশের খামারিরা অত্যন্ত সাফল্যের সাথে Xcelsio ব্যবহার করে কাঙ্থিত ফলাফল পাচ্ছেন। তারা আশা প্রকাশ করেন বাংলাদেশের পোল্ট্রি, ডেইরি শিল্পে Xcelsio একটি আশা জাগানিয়া ফলাফল দিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।


M.A.S Additives-এর প্রধান নির্বাহী ডা. রিয়াজুল ইসলাম এগ্রিলাইফকে বলেন, তরা সর্বদাই উদ্যোক্তাদের কথা চিন্তা করে পণ্য আমদানি করে থাকে। যেকোনো পণ্য উদ্যোক্তাদের কাছে দেওয়ার পূর্বে তারা পণ্যের ফলাফল প্রদর্শনের মাধ্যমে উদ্যোক্তাদের কাছে যেতে চায়। Xcelsio পণ্যটিও দেশের পোল্ট্রি ও ডেয়রী শিল্পের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে অনেক ধাপ এগিয়ে যাবে বলে বিশ্বাস করেন তিনি।



সেমিনারে আর আগত একাধিক নিউট্রিশনিষ্টদের সাথে কথা বলে জানা যায় এ ধরনের পণ্য বর্তমান প্রেক্ষাপটে নিরাপদ ফিড উৎপাদনে অত্যন্ত জরুরী। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও এখন এন্টিবায়োটিক-এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলেছে। ফিড উৎপাদনে এন্টিবায়োটিকের ব্যবহার এখন বাংলাদেশের নাই বললেই চলে। সেলক্ষে দেশের ফিডমিল গুলি এ ধরনের পণ্য মাধ্যমে ব্যবহারের মাধ্যমে আশাপ্রদ ফল পাবে বলে মত প্রকাশ করেন তারা। এজন্য তারা আমদানি কারক প্রতিষ্ঠান M.A.S  Additives-কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।


সেমিনারে M.A.S  Additives-এর জেনারেল ম্যানেজার (অপারেশন) জনাব মোঃ হামিদুল্লাহ, জিএম (সেলস এন্ড মার্কেটিং) ডা. মোঃ  রফিকুল ইসলাম, ম্যানেজার (অপারেশন) মোঃ বাদল হোসেন, বিজনেস ম্যানেজার ডা. মোঃ আব্দুল্লাহ আল নোমান, বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার জনাব নুর মোহাম্মদসহ কোম্পানির উদ্বোধন উদ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।