মৌলভীবাজারে গ্রামীণ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

সিলেট প্রতিনিধি:গ্রামীণ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এমএসএমই) এবং যুবক-যুবতীদের ব্যবসা এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষে জমজমাট এক উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত। মৌলভীবাজার জেলা প্রশাসনের সহযোগিতায় উদ্যোক্তা প্রকল্পের পক্ষ থেকে আইডিই (ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এন্টারপ্রাইজ) বাংলাদেশ-এর আয়োজনে ‘উদ্যোক্তা মেলা সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে দিনব্যাপী শহরের বেঙ্গল কনভেনশন হলে আয়োজন করা হয়। বিভিন্ন কোম্পানী ও উদ্যোক্তাগণ তাদের পণ্য প্রদর্শন, তাদের পরিসেবা, দৃষ্টিভঙ্গি এবং ধারণা বিনিময় করেন।

অনুষ্ঠানে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: জসিম উদ্দিন মাসুদ এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান। উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) তানিয়া সুলতানা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) সামসুদ্দিন আহমেদ, জেলা মৎস্য কর্মকর্তা, মোঃ মিজানুর রহমান। উদ্যোক্তা-এর প্রজেক্ট ম্যানেজার কৃষিবিদ আনোয়ারুল আলম, টেকনক্যিাল স্পেশালিষ্ট কৃষিবিদ আতিকুর রহমান প্রমুখ।



মেলার উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য দেন আইডিইর কৌশলগত অংশীদারিত্ব বিভাগের প্রধান মোঃ আফজাল হোসেন। মেলায় মোট ২৫টি কোম্পানী/উদ্যোক্তা অংশগ্রহন করে যার মাধ্যমে মাধ্যমে প্রতিষ্ঠানগুলি এবং ব্যক্তি তাদের পণ্য ওসেবা উপস্থাপন করেন। কিছু স্টল সিভি এবং অন-দ্য-স্পট চাকরির প্রস্তাব প্রদান করেন।



উল্লেখ্য, উদ্যোক্তা-উদ্যোক্তাদের ক্ষমতায়ন’- একটি তিন বছর (২০২০-২০২২) মেয়াদী প্রকল্প যা শেভরন এবং বাংলাদেশ সুইজারল্যান্ডের দূতাবাস এর অর্থায়নে পরিচালিত হয়। শেভরনের বাংলাদেশ পার্টনারশিপ ইনিশিয়েটিভ এবং সুইজারল্যান্ডের কোভিড-১৯ ত্রাণ সহায়তার দূতাবাসের অধীনে উদ্যোক্তা প্রকল্পটি উদ্যোক্তা উন্নয়ন, গ্রিন জব সেক্টর বৃদ্ধি এবং বাজার ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে সিলেট বিভাগে বসবাসকারী গ্রামীণ জনগোষ্ঠীর আয়, জীবিকা এবং সর্বোপরি গ্রামীণ পরিবেশ উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করতে চায়।