দেশের গো-খামারিদের ক্ষতির হাত থেকে বাঁচাতে বিদেশ থেকে হিমায়িত মহিষের মাংস আমদানি প্রক্রিয়া বন্ধের দাবি জানিয়েছে আহকাব

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিজনেস প্রতিনিধি: দেশের গো-খামারিদের ক্ষতির হাত থেকে বাঁচাতে বিদেশ থেকে হিমায়িত মহিষের মাংস আমদানি প্রক্রিয়া বন্ধের দাবি জানিয়েছে আহকাব। আজ রবিবার (৩১ জানুয়ারী) গণমাধ্যমে প্রেরিত AHCAB সভাপতি ডা. এম নজরুল ইসলাম ও সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আফতাব আলম স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপির মাধ্যমে এ দাবি জানিয়েছে অ্যানিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (আহকাব)। দেশেই এখন মানসম্মত গরু উৎপাদন হচ্ছে দাবি করে সংগঠনটির নেতারা বলেন, এ খাতে বড় বিনিয়োগ হওয়ায় মাংস উৎপাদনে দেশ স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। বিদেশ থেকে অবাধে হিমায়িত মহিষের মাংস আমদানি করলে দেশীয় উদ্যোক্তা ও প্রান্তিক খামারীরা চরমভাবে আর্থিক ক্ষতির সম্মুখিন হবে। এর ফলে বিশাল যুব সমাজ তথা উদ্যোক্তারা বেকার হয়ে পড়বে যার প্রভাব ব্যাপকভাবে গ্রামীন অর্থনীতি, সামাজিক নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা ও কৃষি খাতে পড়বে।

প্রতিবাদ লিপিতে নেতৃবৃন্দ অত্যন্ত দুঃখের উল্লেখ করেন যে, বিদেশ থেকে হিমায়িত মহিষের মাংস আমদানি সংক্রান্ত একটি প্রস্তাবনা বর্তমানে সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে। মহিষের মাংসের আমদানির আড়ালে অবাধে গরুর মাংস আমদানীর সুযোগ সৃষ্টি হবে বলে উল্লেখ করে আহকাব।

প্রতিবাদ লিপিতে বলা হয়, বাংলাদেশের ১৬.৫০ কোটি ভোক্তার প্রাণিজ আমিষের চাহিদা পুরণে স্বাবলম্বিতা অর্জনের ক্ষেত্রে এদেশের আপামর খামারী ও ক্ষুদ্র উদ্যোক্তাগণ নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। জনপ্রতি দৈনিক ১২০ গ্রাম মাংসের চাহিদা হিসাবে বার্ষিক মাংসের চাহিদা ৭৫.২০ লক্ষ মেঃ টন। গত ২০২১-২২ অর্থ বছরে গবাদিপশু ও হাঁস-মুরগী থেকে মোট মাংস উৎপাদিত হয়ছে ৯২.৬৫ লক্ষ মেঃ টন। অর্থাৎ ১৭.৪৫ লক্ষ মেঃ টন উদ্বৃত্ত। সরকারী তথ্যমতে দেশ ইতোমধ্যে প্রাণিজ আমিষে স্বাবলম্বিতা অর্জনে সক্ষম হয়েছে।

আমদানি করলে দেশের কী ক্ষতি হবে এ বিষয়ে নানা যুক্তি তুলে আহকাব নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের ডেইরি ও ক্যাটল শিল্প একটি বিকাশমান শিল্প। স্বাধীনতা পরবর্তী সময় থেকে আজঅব্দি এ শিল্প যতটা প্রবৃদ্ধি অর্জন করার কথা ছিল তা সম্ভব হয়নি শুধুমাত্র বিদেশী গরুর অবাধ বাণিজ্যের কারণে। ডেইরি ও ক্যাটল শিল্প বাংলাদেশের একটি মৌলিক শিল্প। মৌলিক শিল্পে বিদেশী আমদানি নির্ভরতা গ্রহণযোগ্য নয়। এ শিল্পের সাথে জড়িত রয়েছে গ্রাম-বাংলার কোটি কোটি পরিবার ও খামারীর জীবন-জীবিকা।

নেতৃবৃন্দ আরো উল্লেখ করেন, গত কয়েক বছরে বিদেশ থেকে অবাধ গরু চোরাচালান বন্ধের প্রেক্ষিতে প্রয়োজনীয়তার নিরীখে এ দেশে ডেইরি ও ক্যাটল শিল্প স্বল্প সময়ের ব্যবধানে বিকশিত হতে শুরু করেছে। বর্তমানে দেশের অনেক শিক্ষিত বেকার যুবক ও নারীরা গরু মোটা-তাজাকরণ এবং দুগ্ধ শিল্পে নিজেদের আত্মনিয়োগ করেছে। সরকারও স্বল্প সুদে ডেইরি ও ক্যাটল শিল্পের জন্য ঋণ প্রদান করছে। যার ফলশ্রুতিতে অত্যন্ত স্বল্প সময়ের ব্যবধানে বিগত কয়েক বছরের কোরবানের সময়েও দেশীয় গবাদি-পশুর মাধ্যমে সম্পূর্ণ যোগান দেয়া সম্ভব হয়েছে। এখানে তরুণ দেশীয় উদ্যোক্তারা দৃষ্টান্তমূলক অবদান রাখতে সক্ষম হয়েছেন। বর্তমান অবস্থা বহাল থাকলে আশা করা যাচ্ছে খুব শিঘ্রই এ শিল্প আরো বিকশিত হবে এবং আমরা গরু/মহিষের মাংস বিদেশে রপ্তানী করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবো। একই সাথে এদেশের অন্যান্য কৃষিজ খাতও যুগপৎ ভাবে এগিয়ে যাবে।

অতীত অভিজ্ঞতায় এটা প্রতীয়মান যে, দেশের মৌলিক কৃষিজ খাতের পণ্য সামগ্রীর আমদানি নির্ভরতা আমাদের সামগ্রীক অর্থনীতি ও ভোক্তাদের প্রয়োজনের মুহুর্তে চরম বিপদে ফেলে। নিজ দেশের খাদ্যনিরাপত্তার অজুহাতে রপ্তানীকারক দেশ সমূহ কখনোই আমাদের জনগণের পাশে দাড়ায় না। অতএব, আমাদের বিকাশমান, উদীয়মান ও স্বয়ংসম্পূর্ণ প্রাণীজ খাতের সুরক্ষার জন্য বিদেশ থেকে হিমায়িত মহিষের মাংস আমদানির প্রস্তাবের বিরুদ্ধে আহকাব তীব্র প্রতিবাদ জানাচ্ছে।

বাংলাদেশের স্বার্থে বিদেশ থেকে হিমায়িত মহিষের মাংস আমদানির প্রক্রিয়াটি অবিলম্বে বন্ধ করে এ শিল্পের সাথে জড়িত রয়েছে গ্রাম-বাংলার কোটি কোটি পরিবার ও খামারীর জীবন-জীবিকা রক্ষা করবে এমনটাই আশা করে অ্যানিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (আহকাব)।