মাংস ও দুগ্ধ খামার যান্ত্রিকীকরন, প্রক্রিয়াজাতকরণ কারখানা আধুনিকায়নে কাজ করবে ট্রেড গ্লোবাল লি:

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিজনেস প্রতিনিধি:পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর অর্থায়নে সংশ্লিষ্ট ৮টি এনজিও কর্তৃক বাস্তবায়নাধীন Rural Microenterprise Transformation Project (RMTP)- এর আওতাধীন নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন উপ-প্রকল্পে মাংস ও দুগ্ধ খামার যান্ত্রিকীকরন, প্রক্রিয়াজাতকরণ কারখানা আধুনিকায়ন ও সম্প্রসারণের নিমিত্তে করছে।

এরই ধারাবাহিকতায় পরিবার উন্নয়ন সংস্থা ((FDA), গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (GJUS), ইয়ং পাওয়ার ইন সোস্যাল একশান (YPSA), ওয়েভ ফাউন্ডেশান (Wave Foundation) সহ ৪ টি এনজিও এবং ট্রেড গ্লোবাল লিমিটেড এর মধ্যে গত মঙ্গলবার (২৪ মে) রাজধানী ঢাকার মোহাম্মদপুরে অবস্থিত ইএসডিও-র ট্রেনিং ও রিসোর্স সেন্টারে এক সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পন্ন হয়।

RMTP প্রকল্প দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে যার আওতায় নিরাপদ মাংস ও দুগ্ধজাত পণ্যের বাজার উন্নয়ন উপ-প্রকল্পটি ৮টি সহযোগী সংস্থার মাধ্যমে ১২ জেলার ৩৬ টি উপজেলায় ২ লক্ষ সদস্যকে অর্ন্তভূক্ত করে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক খামারি পরিবার ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি, নিরাপদ খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টির উন্নয়ন, উৎপাদিত পণ্যের বাজার সংযোগ ও ক্ষুদ্র উদ্যোক্তাদের স্থায়ীত্ব নিশ্চিত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে বলে জানান সংশ্লিস্টরা।  

প্রকল্পটি গ্রামীণ খামারিদের মাধ্যমে উৎপাদিত নিরাপদ প্রাণীজ পণ্যের বাজার সংযোগ এবং ক্ষুদ্র উদ্যোগ টেকসইকরণে কাজ করছে। এটি ব্যবসায় কার্যকর পরিবেশ উন্নয়নে অবদান রাখবে যা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্প্রসারণ, কৃষি ব্যবসার সাথে ভ্যালু চেইনের এক্টরদের সংযোগ শক্তিশালী করবে। উদ্যোক্তাদের শ্রম, সময় ও ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে পর্যায়ক্রমে ৫টি উপজেলাসহ অপরাপর উপজেলা সমূহে সেলস এন্ড সার্ভিস সেন্টার স্থাপন করা হবে বলে জানান ট্রেড গ্লোবাল লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ গোলাম রব্বানী।

সার্ভিস সেন্টারের মাধ্যমে খামারে দুগ্ধ ও মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানায় যান্ত্রিকীকরণ কার্যক্রম সম্প্রসারণে লক্ষ্যে পরিবার উন্নয়ন সংস্থা (FDA), গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (GJUS), ইয়ং পাওয়ার ইন সোস্যাল একশান (YPSA), ওয়েভ ফাউন্ডেশান (Wave Foundation) এবং ট্রেড গ্লোবাল লিমিটেড-এর মাঝে আনুষ্ঠানিকভাবে সমঝোতা চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

উপরোক্ত এনজিও সমূহের প্রধান নির্বাহীগণ এবং ট্রেড গ্লোবাল লিমিটেড-এর ব্যবস্থাপনা পরচিালক জনাব মোঃ গোলাম রব্বানী, স্ব স্ব পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

ট্রেড গ্লোবাল লিমিটেড এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ গোলাম রব্বানী ও নির্বাহী পরিচালক জনাব এ. কিউ. এম শফিকুর রউফ, পরিবার উন্নয়ন সংস্থা (FDA) পরিবার-এর প্রজেক্ট ম্যানেজার মি: জয়দেব মিস্ত্রি, গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (GJUS)-এর নির্বাহী পরিচালক জনাব জাকির হোসেন মহিন ও সহকারী পরিচালক জনাব খলিলুর রহমান, ইয়ং পাওয়ার ইন সোস্যাল একশান (YPSA)-এর সহকারী পরিচালক জনাব সাঈদ আকতার, ওয়েভ ফাউন্ডেশান (Wave Foundation)-এর উপনির্বাহী পরিচালক জনাব আনোয়ার হোসেন, পিকেএসএফ এর সেক্টর ভ্যালু চেইন স্পেশালিষ্ট ডঃ জনাব এস এম নেওয়াজ মাহমুদ সহ গন্যমান্য ব্যক্তি বর্গ ও উচ্চ পদস্থ র্কমর্কতাগণ উপস্থিত ছিলেন।

ট্রেড গ্লোবাল লিমিটেড-এর নির্বাহী পরিচালক জনাব এ. কিউ. এম শফিকুর রউফ-সঞ্চালয়নায় এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি পরিচালিত হয়।

উল্লেখ্য যে, গত মে ১৮,২০২২ ইং তারিখে ট্রেড গ্লোবাল লিমিটেড এবং অন্য ৪ টি এনজিও-এর মধ্যে আরেকটি সমঝোতা স্মারক বগুড়ার গাক সেন্টারে সম্পন্ন হয়। ৪ টি এনজিও হচে্ ইকো সোস্যাল ডেভেলপমেন্ট (ESDO), ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (NDP), গ্রাম উন্নয়ন কর্ম (GUK), দাবী মৌলিক উন্নয়ন সংস্থা (DABI) ।