তিতাস উপজেলায় প্রাণীসম্পদ প্রদর্শনীতে-এআইটি’র সরব উপস্থিতি

মোঃ আসিফ-উজ-জামান, মার্কেটিং ম্যানেজার, এআইটি ফিড:“পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন” শীর্ষক প্রদর্শনী মেলায় বরাবরের মতো মানিকগঞ্জ, গাজীপুর ও সাভারের পরে এবার এআইটি’র সরব উপস্থিতি ছিলো কুমিল্লার তিতাস উপজেলা প্রাঙ্গণে। এটি বাস্তবায়নে ছিল উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এবং সহযোগীতায় ছিল প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

জাতির মেধা বিকাশে প্রাণিজ আমিষের বিকল্প নেই। সুস্বাস্থ্য ও মেধায় অগ্রগামী হতে না পারলে, দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশের উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে উন্নত শিক্ষা ও গবেষণা দরকার। দেশের প্রাণিজ আমিষ ও দুধের চাহিদা মেটাতে গরু প্রেমী খামারিরা নিরলসভাবে কাজ কওে যাচ্ছে। দেশের সকল গরু প্রেমীদের প্রাণান্ত চেষ্টাকে সাফল্যের রুপ দিতে ইতোমধ্যে ডেইরি সেক্টরের উন্নয়নে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বিশ্বব্যাংকের অর্থায়নে প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় “প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন (এলডিডিপি)” শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পটি সঠিক বাস্তবায়নে সারা দেশের ছোট-বড় প্রান্তিক খামারিদের নিয়ে কাজ করছে, যাতে করে দেশের ডেইরী শিল্পে সাদা বিপ্লব (white revolution) ঘটে।

সম্প্রতি কুমিল্লা-দাউদকান্দির অদূরে তিতাস উপজেলা প্রাঙ্গণে বিভিন্ন খামারিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো এই প্রদর্শনী। দিনব্যাপি এ প্রদর্শনীতে উপজেলার ছোট-বড় মিলে প্রায় শতাধিক দুধ উৎপাদন ও মোটাতাজাকরণসহ অন্যান্য প্রাণি-পাখি পালনকারী খামারিরা অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানেটি পবিত্র কুরআন তেলাওয়াত দিয়ে শুরু হয়ে পর্যায়ক্রমে বক্তব্য রাখেন- স্বাগত বক্তা উম্মে সাদিয়া আফরিন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা; বিশেষ অতিথি জনাব মো: পারভেজ হোসেন উপজেলা পরিষদ চেয়ারম্যান; সম্মানিত অতিথি ডা: সৈয়দ মো: নজরুল ইসলাম জেলা ভেটেরিনারী অফিসার; এবং প্রদান অতিথি জনাব সেলিমা আহমেদ মাননীয় সংসদ সদস্য কুমিল্লা-২ (তিতাস-হোমনা)।

বক্তারা তাদের বক্তব্যের সারবস্তু হিসেবে বলেন-এই প্রদর্শনী হলো খামারীদের প্রাণের উচ্ছাস ও মনের কথা ব্যক্ত করার অনুষ্ঠান। এখানে তারা সচক্ষে দেখতে পাবেন ও কথা বলতে পারবেন-যারা সফলতার সাথে খামার পরিচালনা করছেন, সমস্যা-সম্ভাবনা থাকলেও তার উত্তরণের পথও বের করতে হবে, খামার ও খাদ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করতে হবে এবং সর্বোপরি খামারকে বানিজ্যিকভাবে লাভজনক পর্যায়ে নিয়ে যেতে হবে। মাননিয় এমপি মহোদয় সবার সমস্যায় এগিয়ে আসার জন্য সরকার ও ব্যক্তিগত উভয় ক্ষেত্রে এবং বছওে অন্তত: দু’বার এরূপ প্রদর্শনী আয়োজন করার আশ্বাস দেন ও ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে কয়েকজন যেমন-সফল খামারী, উদ্যোক্তা , ফিড কোম্পানি, মেডিসিন কোম্পানি ও ব্যবসায়ী প্রতিনিধিগণও বক্তব্য রাখেন। পরে প্রদর্শনী মেলায় আগত বিভিন্ন ক্যাটাগরিতে উত্তির্ণ ১ম, ২য় ও ৩য় বিভাগে পুরস্কার ঘোষণা ও প্রদাণ করা হয়। এর আগে মাননীয় এমপিসহ অতিথিবৃন্দ মেলা প্রাঙ্গণ ঘুরে ঘুরে দেখেন এবং পুরস্কৃত করার জন্য তাদের আয়োজনের মূল্যায়ন করেন।

উক্ত প্রদর্শনীতে বিভিন্ন কোম্পানির কারিগরি তথ্য ও পণ্য প্রদর্শনের জন্য স্টল নিয়ে উপস্থিত ছিলেন-এআইটি (এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ট্রাস্ট) ফিড, কোয়ালিটি ফিড, এসিআই এনিমেল হেলথ, এসিআই গোদরেজ, ইয়ন, এসকেএফ, রেনেটা এবং অপসোনিন সহ প্রায় ২০টি কোম্পানি। এআইটি তাদের স্টলে বিভিন্ন ধরণের ফিড স্যাম্পল, লিফলেট ও সরাসরি ডাক্তারি সেবা নিয়ে পশরা সাজিয়ে বসে। এখানে নতুন-পুরান খামারি ও উদ্যেক্তারা খামার ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে সরাসরি তাদের বিষয়গুলো জানতে পারেন এবং তাদের থ্রো-ব্যাক সমূহের উত্তরণের পথ খুজে পান যা তাদের পরবর্তিতে উত্তরোত্তর উন্নয়নে সহায়তা করবে ইনশা-আল্লাহ।

প্রদর্শনীটি সকালের নাস্তা এবং মধ্যাহ্ন ভোজের মধ্য দিয়ে দিনব্যাপি চলে এবং বিকেলে সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে খামারি ও আয়োজক বৃন্দরা ছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।