পাবনার চাটমোহরে ইয়ন ফিডের পোল্ট্রি খামার ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

আশরাফুল আলম, টিএসএম-পাবনা, ইয়ন ফিড: দেশের অন্যতম প্রধান এগ্রোবেইজড প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়ন ফিডের উদ্যোগে পাবনার চাটমোহরে প্রায় ৬০ জন খামারী নিয়ে ‘নিরাপদ পোল্ট্রি খামার ব্যবস্থাপনা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আজ (১৭ জানুয়ারী) রোজ সোমবার শাহীন পোল্ট্রি ফিড এন্ড মেডিসিনের সহযোগীতায় আয়োজিত উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন ব্যবস্থাপক-ফিড (বিজনেস ডেভেলপমেন্ট) জনাব ডাঃ নাজিম উদ্দিন, ইয়ন এ্যানিমেল হেলথ এর আরএসএম জনাব মোশাররফ হোসেন, ইয়ন ফিডের আরএসএম জনাব মামুনুর রশীদ, ইয়ন এ্যকুয়াকালচারের টিএসএম জনাব মিজানুর রহমান সহ মাঠ পর্যায়ের অন্যান্য কর্মকর্তারা। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ইয়ন ফিডের ডিজিএম জনাব মোহাম্মদ শাহজাহান, চাটমোহর উপজেলা ভেটেরিনারী সার্জন জনাব ডাঃ মো: রোকনুজ্জামান।

কর্মশালায় নিরাপদ মাংস, ডিম, দুধ ও মাছ উৎপাদনের জন্য ইয়নের উৎপাদিত নিরাপদ প্রাণি খাদ্যের প্রয়োজনীয়তা ও ব্যবহার বিধি নিয়ে আলোচনা করা হয়। খামারের বায়ো-সিকিউরিটির জন্য আদর্শ জীবানুনাশক টিমসেন, পানি বিশুদ্ধকরনের জন্য ইকোসাল পিএইচ (Ecosal pH) সহ অন্যান্য জৈবনিরাপত্তা পণ্য ব্যবহারের পরামর্শ দেয়া হয়। এছাড়াও মাছ চাষে ইয়ন এর ফিড ও ইয়ন এ্যকুয়াকালচারের মেট্রিক্স, টিমসেন সহ অন্যান্য পণ্য ব্যবহারে খামারীরা সন্তোষ প্রকাশ করেন।



ভিএস ডাঃ মো: রোকনুজ্জামান বলেন, প্রান্তিক খামারীদের উৎপাদিত পণ্যসমূহ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত রাখতে সচেতনতার বিকল্প নেই। আর সেই কার্যক্রম অব্যাহত রাখতে সামনের দিনগুলোতে ইয়ন গ্রুপ আয়োজিত এরকম কর্মশালা খামারীদের উৎসাহিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।