দেশের পোল্ট্রি শিল্পে বিগত চার বছরে অসামান্য সফলতা দেখিয়েছে Aviax Plus

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিজনেস ডেস্ক: বিশ্বব্যাপি রক্তআমাশয় বা কক্সিডিওসিস পোল্ট্রি শিল্পের জন্য সবচেয়ে অর্থনৈতিক ক্ষতিকর একটি রোগ। এটি Eimeria Spp. নামক পরজীবী দ্বারা সৃষ্ট হয় যা অন্ত্রনালিতে সংখ্যাবৃদ্ধি এবং অন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে, যার ফলে পুষ্টির হজম এবং শোষণে সমস্যা হয়। এটি মৃত্যুহার এবং অন্যান্য রোগের প্রবণতাও বাড়ায়। তবে দেশের পোল্ট্রি শিল্পে কক্সিডিওসিস নিয়ন্ত্রণে বিগত চার বছরে অসামান্য সফলতা দেখিয়েছে Aviax Plus.

বিগত চার বছরে, বাংলাদেশের পোল্ট্রি শিল্পে কক্সিডিওসিস নিয়ন্ত্রণে একটি অনন্য, নতুন এবং দক্ষ হাতিয়ার হিসেবে কার্যকর অবদান রেখে চলেছে Aviax Plus যা Semduramicin এবং Nicarbazin এর মধ্যে একটি সংমিশ্রণ। Aviax Plus সমস্ত গুরুত্বপূর্ণ coccidia প্রজাতির বিরুদ্ধে একটি শক্তিশালী অ্যান্টিকোক্সিডিয়াল কার্যকলাপ সরবরাহ করে সংশ্লিস্ট সকলের মাঝে ব্যাপক আস্থা অর্জন করেছে।

Aviax Plus কক্সিডিওসিস নিয়ন্ত্রণ করার পাশাপাশি ফিড কনভার্সন রেট (F.C.R) এবং পোল্ট্রিতে মৃত্যুর হার কমাতে সাহায্য করে। এটি পানির মাধ্যমে অ্যান্টিকক্সিডিয়াল এবং অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমায় যা বর্তমান সময়ে নিরাপদ পোল্ট্রি উৎপাদনে অত্যন্ত জরুরি। “Aviax Plus-এর একটি অনন্য ফর্মুলেশন রয়েছে, যা একটি পেটেন্ট নতুন প্রযুক্তির সাহায্যে সক্রিয় অণু Semduramicin এবং Nicarbazin কে একই কণায় কেন্দ্রীভূত করে, ফিডে একটি অভিন্ন এবং চমৎকার মিশ্রণযোগ্যতা প্রদানে সহায়তা করে। মুরগীর জন্য প্রতিটি যৌগের সঠিক ডোজ প্রদান করে বলে উল্লেখ করেন Dr. Mehedi, Phibro Technical Manager, Bangladesh.

Phibro Poultry Technical Director SEA, Dr. Leandro Ferreira জোর দিয়ে বলেন, পোল্ট্রি শিল্পে "মুরগীর কর্মক্ষমতা এবং খামারের লাভ নিশ্চিতের জন্য কক্সিডিওসিস নিয়ন্ত্রণ একটি বড় চ্যালেঞ্জ"। এই রোগের বিশ্বব্যাপি অর্থনৈতিক প্রভাব অনুমান করা হয়েছে US$১৪ বিলিয়ন ডলার/বছর, প্রায় US$0.২২/মুরগী। বাংলাদেশে এ রোগে ক্ষতির পরিমাণ প্রতি বছরে US$ ১২০ মিলিয়ন অতিক্রম করেছে।

 Phibro Bangladesh-এর Teritory Manager Dr. Bishwajit জানান ,বাংলাদেশে Aviax Plus পণ্যটি বিগত চার বছরে কক্সিডিওসিস প্রতিরোধ কর্মসূচিতে ৬৪০ মিলিয়নেরও বেশি মুরগীতে চমৎকার এবং ধারাবাহিক ফলাফল দেখাচ্ছে। “বাংলাদেশের সকল প্রধান পোল্ট্রি উৎপাদনকারীরা তাদের কক্সিডিওসিস প্রোগ্রামে Aviax Plus ব্যবহার করে থাকেন। পণ্যটি ব্রয়লার এবং সোনালী মুরগীতে কক্সিডিওসিস নিয়ন্ত্রণে উচ্চ কার্যকারিতা দেখানোর পাশাপাশি মুরগীর কর্মক্ষমতার ব্যাপক  উন্নয়ন করেছে। "Aviax Plus ব্যবহারে একদিকে পোল্ট্রির উৎপাদন খরচ যেমন কমেছে তেমনি ফিড মিলারদের জন্য বিনিয়োগের উপর রিটার্ন (ROI) বৃদ্ধি করেছে"।

Phibro, বাংলাদেশে তাদের অংশীদার Provet Resources-এর সাথেকাজ করে পোল্ট্রি শিল্পে এক অনন্য সমাধান দিতে সবসময় প্রতিশ্রুতিবদ্ধ। বিগত বছরে, Phibro বাংলাদেশে এক্সক্লুসিভ একটি ‘Gut Health Portfolio’ বাজারে এনেছে যাতে রয়েছে অ্যান্টিক্সিডিয়াল, ফাইটোজেনিক, প্রোবায়োটিকস এবং প্রিবায়োটিকস। এর ফলে বাংলাদেশিদের জন্য নিরাপদ, স্বাস্থ্যকর এবং সুলভ মূল্যে প্রোটিন উৎপাদন আরো সহজ হবে বলে আশা প্রকাশ করেন Dr. Erkin Erkmen, Phibro Commercial Director SEA.

Phibro Animal Health তাদের কাষ্টমারদের সবসময় ভালমানের পণ্য, সেইসাথে প্রযুক্তিগত পরিসেবা এবং অনন্য ‘‘Gut Health Solutions’’ প্রদানের উপর সবসময় গুরুত্ব দিয়ে থাকে যা দেশের পোল্ট্রি শিল্পকে উত্তরোত্তর উৎপাদন বাড়াতে সহায়তা করছে।