প্রান্তিক মৎস্য খামারীদের মাঝে প্রযুক্তি ও কারিগরী সহায়তা ছড়িয়ে দিতে সর্বদাই সচেষ্ট AIT

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:মৎস্য শিল্পে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশে এখন মৎস্য চাষে বিপ্লব ঘটে গেছে। প্রান্তিক পর্যায়ে গড়ে উঠেছে হাজার হাজার বানিজ্যিক মৎস্য খামার। ছোট-বড় মিলিয়েই আমাদের এ মৎস্য শিল্প। এসব প্রান্তিক খামারে প্রযুক্তি ও কারিগরী সহায়তা দিতে সর্বদাই সচেষ্ট থাকে দেশের রেডি ফিডের পথিকৃৎ এগ্রো ইন্ডাট্রিয়াল ট্রাস্ট (এআইটি)। এ লক্ষে তাদের রয়েছে সেলস এন্ড মার্কেটিং টিমের একদল দক্ষ ও প্রশিক্ষিত চৌকষ কর্মকর্তবৃন্দ।

কেবল সর্বোৎকৃষ্ট মানের ফিস ফিড দিয়ে নয় মৎস্য খামারিদের মাঝে এ ধরনের কারিগরী সেবা ও পরামর্শ দিয়ে অন্যদের চেয়েও এগিয়ে থাকছে এআইটি। কোম্পানিটি তাদের সেলস এন্ড মার্কেটিং টিমের প্রত্যেক সদস্যকে মৎস্য চাষের কারিগরি বিষয়গুলি হাতে-কলমে নিয়মিতভাবে প্রশিক্ষণ প্রদান করছে। এসব দিক বিবেচনায় রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে মৎস্য চাষের কারিগরি বিষয়গুলি নিয়ে সম্প্রতি এক কর্মশালার আয়োজন করে এআইটি। এতে প্রধান আলোচক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন দেশের অন্যতম একুয়াটিক এনিম্যাল নিউট্রিশনিষ্ট ও কনসালট্যান্ট মি: অং থোয়েন এ (অন্তু)।

AUNG TUN AYE AUNTO উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, প্রান্তিক পর্যায়ে খামারিদের নিকট মৎস্য চাষের খুঁটিনাটি কারিগরি ও আধুনিক প্রযুক্তিগুলি সঠিকভাবে উপস্থাপন করতে হবে। বৈজ্ঞানিক পদ্ধতিতে অল্প খরচে সর্বোত্তম উৎপাদন নিশ্চিত করার জন্য যা অত্যন্ত জরুরি। তিনি চমৎকার পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন-এর মাধ্যমে মৎস্য চাষের আধুনিক ও যুগোপোযোগী প্রযুক্তিগুলি তুলে ধরেন। এ ধরনের কারিগরি কর্মশালা থেকে লব্ধ জ্ঞান মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নে যথেষ্ট সহায়ক হবে বলে মনে করেন তিনি।

মাঠ পর্যায়ে কর্মরত এগ্রো ইন্ডাষ্ট্রিয়াল ট্রাস্ট-এর কর্মকর্তাবৃন্দ বলেন, এধরনের প্রশিক্ষণ তাদের কার্যক্রমকে আরো বেগবান করতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। এআইটি ফিডের হেড অব মাকের্টিং জনাব মোহাম্মদ রেজাউল হাছান-এর সভাপতিত্বে কর্মশালায় আরো উপস্থিত ছিলেন মার্কেটিং ম্যানেজার জনাব আসিফ-উজ-জামান, ডা. মোঃ লুৎফর রহমান প্রমুখ।

কর্মশালায় সারদেশের বিভিন্ন রিজিওন থেকে এগ্রো ইন্ডাট্রিয়াল ট্রাস্ট (এআইটি)-এর সেলস এন্ড মার্কেটিং টিমের প্রায় ৬০ জন কর্মকর্তবৃন্দ অংশগ্রহন করেন।