"ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ"-এর আয়োজনে রৌমারী উপজেলায় পোল্ট্রি ব্যবস্থাপনার উপর সেমিনার ও মতবিনিময় সভা

এগ্রিলাইফ২৪ ডটকম:সামনে শীতকাল এসময় খামারে বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। এসব বিষয় বিবেচনায় "ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ"-এর আয়োজনে কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় পোল্ট্রি ব্যবস্থাপনা শীর্ষক এক সেমিনার ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জুনাইদ পোল্ট্রির ব্যবস্থাপনায় প্রায় ৭০ জন খামারী এতে অংশগ্রহন করেন।

রবিবার (৩ অক্টোবর) অনুষ্ঠিত এ মত বিনিময় সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রি লিমিটেড এর সিনিয়র এজিএম (সেলস্) ফেরদৌস ইসলাম। তিনি বলেন, ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রি লিমিটেড-এর পোল্ট্রি বিষয়ক সেমিনার ও মতবিনিময় সভার মূল উদ্দেশ্য হচ্ছে খামারীদেরকে প্রশিক্ষনের মাধ্যমে সচেতন করে গড়ে তোলা এবং আর্থিকভাবে কিভাবে লাভবান হতে পারে সে বিষয়ে পরামর্শ প্রদান করা

সেমিনারে কিরূপ ব্যবস্থাপনা গ্রহন করলে লেয়ার- ব্রয়লার পালনে রোগবালাই কম হবে মৃত্যুহার কম হবে, ভাল ওজন আসবে। কিভাবে পালন করলে লাভবান হওয়া যায় এসব বিষয় নিয়ে আলোচনা করেন বক্তারা। এছাড়া শীতকাল ব্রুডিং এ কেমন তাপ দেওয়া প্রয়োজন। এবং কি কি ভ্যাকসিন প্রয়োগ করতে হবে তা বিস্তারিত খামারীদেরকে হাতে-কলমে শিখানো হয়।



বর্তমান সময়ে আধুনিক প্রযুক্তিগুলোকে কাজে লাগিয়ে দেশের প্রাণিসম্পদ সেক্টরকে এগিয়ে নিয়ে যেতে হবে। প্রান্তিক পর্যায়ে খামারীদের দোরগোড়ায় সেরা পণ্য ও কারিগরী সেবা নিশ্চিত করতে সকলকে কাজ করতে হবে। "ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ" এ সেক্টরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে যাতে করে খামারীরা আর্থিকভাবে লাভ হয় এবং দেশ এগিয়ে যায়।