চট্টগ্রামে বেঙ্গল ওভারসিজ লিমিটেড-এর "গবাদি প্রাণির স্বাস্থ্য ব্যবস্থাপনা ও প্রজনন বিষয়ক" শীর্ষক সেমিনার

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের অন্যতম শীর্ষস্থানীয় ভ্যাকসিন ও এনিম্যাল হেলথ্ প্রডাক্টস বাজারজাতকারী প্রতিষ্ঠান বেঙ্গল ওভারসিজ লিমিটেড ১৯৯২ সাল থেকেই এই সেক্টরে সবসময় খামারীদের পাশে থেকে নিরলসভাবে সেবা প্রদান করে যাচ্ছে। দেশের প্রাণিসম্পদের উন্নয়নে বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তর, বিএলআরআই, দেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়সহ এনিম্যাল হেলথ্ সেক্টরের সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানগুলোর সাথে বেঙ্গল ওভারসিজ লিমিটেড কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায়সব মঙ্গলবার (১৫ জুন) ২০২১ দেশের ডেইরি সম্পদের দ্বিতীয় রাজধানীখ্যাত চট্টগ্রামে বেঙ্গল ওভারসিজ লিমিটেড ও MSD Animal Health-এর উদ্যোগে এবং চট্রগ্রাম জেলা ও বিভাগীয় ডেইরি এসোসিয়েশন এর সহযোগিতায় "গবাদি প্রাণির স্বাস্থ্য ও  প্রজনন ব্যবস্থাপনা " শীর্ষক এক কারিগরী সেমিনারের আয়োজন করে।

চট্রগ্রাম-এর জি,ই,সি মোড়ের অভিজাত বাশমতি রেস্টুরেন্ট-এ সকাল ১০.০০টা থেকে শুরু হওয়া এ কর্মশালায় চট্রগ্রাম বিভাগীয় ডেইরি এসোসিয়েশন-এর সভাপতি মো: ইকবাল হোসেইন, চট্রগ্রাম জেলা ডেইরি এসোসিয়েশন-এর সভাপতি জনাব নাজিম উদ্দিন হায়দার, সেক্রেটারী মালিক মোহাম্মদ ওমরসহ ১৮ থানার ৮২ জন ডেইরী খামারী ও প্রতিটি থানার সভাপতি ও সেক্রেটারী উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল আলোচনায় অংশগ্রহন করেন বেঙ্গল ওভারসিজ লিমিটেড (Intervet/MSD Animal Health এর ডিসট্রিবিউটর)-এর Marketing Manager ডা: মো: ছাদেকুর রহমান, Intervet/MSD Animal Health-এর  টেকনিক্যাল সার্ভিস ম‍্যানেজার ডা: রিপন কুমার পাল, বেঙ্গল ওভারসিজ লিমিটেড এর সেলস্ এন্ড টেকনিক্যাল সার্ভিস ম্যানেজার ডা: হাবিবুল্লাহ্ মিসবাহসহ ডেইরি বিশেষজ্ঞগন।

বিশেষজ্ঞবৃন্দ বলেন, লাম্পি স্কিন ডিজিজ দেশের গবাদিপ্রানি তথা গরু ও মহিষের ফার্মের অন্যতম একটি রোগ হিসেবে প্রকাশ পেয়েছে। এই রোগে আক্রান্ত হলে গবাদিপশু আর কোরবানি দেওয়ার মতো অবস্থায় থাকে না। সামনে কোরবানীর মৌসুম কাজেই এখন থেকেই এ রোগ প্রতিরোধে কার্যকর ব‍্যবস্থা গ্রহন না করলে খামারীদের লোকসান হওয়ার সমূহ সম্ভাবনা থেকে যাবে। একই সাথে লাম্পি স্কিন ডিজিজ চামড়ার গুনগত মান নষ্ট হওয়ায় তা বাজারমূল্য হারায় এবং দুধের উৎপাদন আশংকজনকভাবে কমে যায়। এ রোগ প্রতিরোধে ডেইরি খামারীদের নিকট ব্যাপক জনপ্রিয় বিশ্বখ্যাত Intervet/MSD Animal Health-এর Lumpyvax vaccine ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।



সেমিনারে ডেইরি খামারের অন‍্যতম প্রধান রোগ ওলানপ্রদাহ (Mastitis) প্রতিরোধ ও এর নিরাময় / চিকিৎসা নিয়ে আলোচনা করা হয়। এসময় কারিগরী বিশেষজ্ঞরা বলেন Intervet/MSD Animal Health-এর Cobactan 2.5% Injection ব‍্যবহারের মাধ্যমে অতি সহজেই এটি নিরাময় করা যায়। গবাদি প্রানির প্রধানতম রোগ ওলানপ্রদাহ, নিউমোনিয়া ও ক্ষুরা/ ইন্টারডিজিটাল রোগ নিরাময়ে সর্বাধিক কার্যকর। এছাড়া অন‍্যান‍্য লোকাল ও সিসটেমিক ইনফেকশন প্রতিকার / চিকিৎসার জন‍্য ব‍্যবহৃত হয়। তারা বলেন এটি কেবলমাত্র প্রানি চিকিৎসায় ব‍্যবহৃত হয় অর্থাৎCobactan 2.5% Injection মানুষের  চিকিৎসায় ব‍্যবহৃত হয় না এবং এন্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স হওয়ার সম্ভাবনা কম।



এলএসডি, ম্যাস্টাইটিস-এর পাশাপাশি বিশেষজ্ঞরা মিল্ক ফিভার/ দুগ্ধ জ্বরের করনীয় সম্বন্ধে আলোচনায় অংশগ্রহন করেন। আলোচনা শেষে সকলে এক প্রশ্নোত্তরপর্বে অংশগ্রহন করেন। 



সেমিনারে আগত খামারীরা বলেন লাম্পি স্কিন ডিজিজের কারিগরি সহায়তায় আশার আলো হয়ে ভুমিকা পালন করছে বেঙ্গল ওভারসিজ লিমিটেড। আতঙ্কিত না হয়ে লাম্পি স্কিন ডিজিজে কী করনীয় এবং এর প্রতিরোধে কী পদক্ষেপ গ্রহন করতে হবে তার সার্বিক সমাধান নিয়ে সহযোগিতা করছে বেঙ্গল ওভারসিজ লিমিটেড। দেশের খামারীরা এধরনের সময়োপযুগি কর্মশালা পরিচালনার জন্য বেঙ্গল ওভারসিজ লিমিটেডকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, গবাদিপশুর রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে এধরনের কর্মশালা তাদেরকে আত্নবিশ্বাসী খামারী হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।