বরিশালের উজিরপুরে রাইস গ্রেইন ভ্যালুচেইন এক্টরস শীর্ষক মতবিনিনিময় সভা অনুষ্ঠিত

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): রাইস গ্রেইন ভ্যালুচেইন এক্টরস শীর্ষক মতবিনিনিময় সভা আজ বরিশালের উজিরপুর উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক হৃদয়েশ্বর দত্ত।

তিনি বলেন, জিংকসমৃদ্ধ ধান সুপ্ত ক্ষুধা নিবারণে অনন্য। দিন দিন এর আবাদ সম্প্রসারিত হচ্ছে। তাই দেশে-বিদেশে জিংক ধানকে আলাদাভাবে উপস্থাপনের জন্য এর ব্রান্ডিং জরুরি। সে লক্ষ্যে প্রয়োজন উৎপাদনকারী থেকে ভোক্তা পর্যন্ত পৌছানোর এ ধাপগুলোকে আলাদাভাবে বিবেচনায় নেওয়া।  এতে চাষি ও ভোক্তা উভয়েই উপকৃত হবেন। তিনি আরো বলেন, বর্তমানে আমাদের অনেক ফসলেই বিশ্বের প্রথম কাতারে। বেশ কিছু ফসল উদ্বৃত্ত। রপ্তানিও হচ্ছে। এ ধারা অব্যাহত  রাখতে পারলে আমরা আরো সম্পদশালী হবো।  

উপজেলা নির্বাহী অফিসার প্রণতি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন এবং এলাহি এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফরহাদ হোসেন।

বেসরকারি প্রতিষ্ঠান সিসিডিবির সমন্বয়কারী সমীরণ বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. তৌহিদ,  হারভেস্টপ্লাসের বিভাগীয় সমন্বয়কারী জাহিদ হোসেন, হারভেস্ট প্লাসের কর্মকর্তা  মো. রহুল কুদ্দুস প্রমুখ। সভায় জিঙ্কধান চাষি, ধানক্রেতা এবং মিল মালিকসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানে ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।