অ্যাডভান্সড্ পোল্ট্রি এন্ড ফিডস্ এ যোগ দিলেন কৃষিবিদ মো: আনোয়ারুল হুদা

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিজনেস প্রতিনিধি:অ্যাডভান্সড পোল্ট্রি এন্ড ফিডস্ এ যোগ দিলেন কৃষিবিদ মো: আনোয়ারুল হুদা।আজ ১ ফেব্রুয়ারি ২০২১থেকে তিনি এ কোম্পানির জেনারেল ম্যানেজার (অপারেশন)-এর দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে তিনি প্রভিটা গ্রুপ-এর ডিজিএম হিসেবে কর্মরত ছিলেন। সুদীর্ঘ ২২ বছরের বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন কৃষিবিদ হুদাএ সময় গুলিতে তিনি বিভিন্ন সরকারি-বেসরকারি এবং দেশের পোল্ট্রি ফিড ইন্ডাস্ট্রির নামিদামি কোম্পানিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এরমধ্যে দেশের খ্যাতনামা পোল্ট্রি, ফিশ, ডেয়রী ইন্ডাস্ট্রিতেই রয়েছে তার ১৪ বছরের বাস্তবধর্মী অভিজ্ঞতা। এরমধ্যে আফতাব হুমুখী ফার্মস লিমিটেড, প্যারাগন পোল্ট্রি উল্লেখযোগ্য।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে হাজার ১৯৯৭ সালে ফিশারিজ ম্যানেজমেন্টে এমএসসি ডিগ্রী অর্জনের পর কৃষিবিদ হুদা নেমে পড়েন কর্মক্ষেত্রে। তার একাডেমিক ক্যারিয়ারে এসএসসি থেকে শুরু করে এমএস পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই তিনি প্রথম শ্রেণি অর্জন করেন।

কর্মজীবনের শুরুতে তিনি বাউরেস এর শ্রিম্প ফার্মিং এর একটি প্রকল্পে রিসার্চ এসিষ্ট্যান্ট হিসেবে কাজ শুরু করেন। এরপর দেশের সর্ববৃহৎ এনজিও ব্র্যাকে রিজিওনাল সেক্টর স্পেশালিস্ট (ফিশারিজ) হিসেবে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। পরবর্তীতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি প্রকল্পে ফিশারিজ এক্সটেনশন অফিসার হিসেবে যোগদান করেন। এরপর ইউএনডিপির অর্থায়নে একটি এনজিওতে প্রজেক্ট অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।

কৃষিবিদ হুদা ১৯৭১ সালের ৮ অক্টোবর পটুয়াখালী জেলার বাউফল উপজেলার কনকদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। Bangladesh  J. Fish. Res., 3(1):1-10. জার্নালে তাঁর পাবলিকেশন প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি NST (জাতীয় বিজ্ঞান ওপ্রযুক্তি) ফেলোশিপ অর্জন করেন। কর্মজীবনে তিনি সংশ্লিষ্ট সেক্টরে দেশ-বিদেশের বিভিন্ন ওয়াকসপ সিম্পোজিয়াম এবং পোল্ট্রি মেলায় অংশগ্রহণ করেন। কর্ম উপলক্ষে তিনি থাইল্যান্ড, নেপাল, মালয়েশিয়া, দুবাই, ভিয়েতনাম সফর করেছেন।

ব্যক্তিজীবনে কৃষিবিদ হুদা বিবাহিত ও দুই সন্তানের জনক। নতুন কর্মক্ষেত্রে তিনি সংশ্লিস্ট সকলের দোয়া ও আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।