খামারকে দীর্ঘমেয়াদে লাভজনক করতে চাইলে অবশ্যই বাছুরের প্রতি যত্নবান হতে হবে

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

বিশেষ প্রতিনিধি:খামারকে দীর্ঘমেয়াদে লাভজনক করতে চাইলে অবশ্যই বাছুরের যত্ন নেওয়ার ব্যাপারে সচেতন থাকতে হবে। কারণ আজকের বকনা বাছুরটিই পরবর্তীতে দুধেল গাভী হবে, আর এঁড়ে বাছুরটি হবে ষাঁড়।  দেশের প্রান্তিক পর্যায়ে গবাদিপ্রাণির খামারিরা অত্যন্ত কষ্ট করে তাদের খামার পরিচালনা করে থাকেন। স্বচক্ষে না দেখলে যা বোধগম্য হওয়া সম্ভব হয় না। সে লক্ষে এসিআই এনিমেল হেলথ্  প্রযুক্তি, পণ্য ও সেবা দিয়ে সব সময় খামারীদের পাশে থেকে কাজ করে যাচ্ছে।

সোমবার (২৩ জানুয়ারী) রাজধানী ঢাকার অদূরে সাভারের আশুলিয়ায় (বাইশমাইল) গণস্বাস্থ্য কেন্দ্রে আয়োজিত এলাকার ডেইরি খামারিদের নিয়ে আয়োজিত এক মিলনমেলায় এসিআই এনিমেল হেলথ্ স্টলে দায়িত্বরতরা এগ্রিলাইফের এ প্রতিনিধির কাছে এমনটাই জানালেন।

এসিআই এনিমেল হেলথ-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোঃ জনাব শাহিন শাহ বলেন, খামারিরা এখন বেশ সচেতন। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রযুক্তি, পণ্য, সেবা সহ সংশ্লিস্ট সব বিষয় স্মার্ট আকারে সরবরাহ করতে হবে। এসিআই এনিমেল হেলথ দেশের সকল পর্যায়ের খামারীদের নিকট সেই কাজটিই করে যাচ্ছে বলেন শাহিন শাহ।

ক্যাটেল পোর্টফলিও প্রধান ও মার্কেটিং ম্যানেজার ডা. মোঃ ফয়সাল ফেরদৌস বলেন, খামারীদের উন্নতিকল্পে বিশেষ করে লাইভস্টক সেক্টরে তারা দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। দুগ্ধ ও মাংস উৎপাদন হচ্ছে একটি বিজ্ঞানভিত্তিক ব্যবসা। তাই টিকে থাকতে হলে প্রথম থেকেই টেকসই খামার ব্যবস্থাপনা সম্পর্কে চিন্তা ভাবনা করা প্রয়োজন। নতুন উদ্যোক্তাদের কমার্শিয়াল চিন্তাভাবনা মাথায় রেখে অগ্রসর হতে হবে। কারণ এটি একটি ব্যবসা তাই খামারের ভালোর জন্য উদ্যোক্তাকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।



তাদের স্টলে আসা অনেক নতুন উদ্যোক্তাদের জন্য কি করনীয়? গবাদি পশুর ফার্মকে লাভজনক করতে হলে শুরুতেই কিভাবে পরিকল্পনা করার প্রয়োজন এসব বিষয়গুলি সম্পর্কে অবহিত করছেন দায়িত্বরত কর্মকর্তা ও বিশেষজ্ঞরা।

বিজনেস ডিরেক্টর (ভ্যাকসিন) ডা. মোঃ মইনুল ইসলাম, ডিজিএম জনাব দেলোয়ার হোসেন, সিনিয়র প্রোডাক্ট এক্সিকিউটিভ মেমোরী জাহান শিমু ছাড়াও হেড অফিসের উর্ধতন কর্মকর্তাগণ ও মাঠ পর্য়ায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে আলোচনা সভা, কমিটি পরিচিতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, লটারি সহ অন্যান্য খেলাধুলার ব্যবস্থা করেছিলেন আয়োজকরা।