এসিআই এনিম্যাল জেনেটিক্স-এর মাধ্যমে স্বাবলম্বী হচ্ছে গ্রাম বাংলার অসংখ্য বেকার যুবক

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

বিশেষ প্রতিবেদক:এসিআই এনিম্যাল জেনেটিক্স থেকে কৃত্রিম প্রজননের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে গ্রাম বাংলার অসংখ্য বেকার যুবক। এতে করে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। বগুড়ার স্থানীয় টিটু মিলনায়তনে ৩১৫ জন লাইভস্টক অ্যাসিস্ট্যান্টদের সরব উপস্থিতি সে কথাই প্রমাণ করে। এসিআই সিমেন ব্যবহার করে ভালো ফলাফল পাচ্ছেন খামারিগন এবং তাদের কারিগরী সেবাও ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে সংশ্লিস্ট সকলের নিকট।

বুধবার (১৭ জানুয়ারি) উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র বগুড়ায় লাইভস্টক অ্যাসিস্ট্যান্টদের নিয়ে আয়োজিত সম্মেলনে উপস্থিত অতিথিবৃন্দ এসব কথা বলেন। এসিআই এনিম্যাল জেনেটিক্স-এর আয়োজনে এ সম্মেলনে সিরাজগঞ্জ বগুড়া, জয়পুরহাট, নওগাঁ ও গাইবান্ধার পাঁচটি জেলার ৩১৫ জন এআই কর্মী অংশগ্রহণ করেন।

এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা. মনিরুজ্জামান-এর সঞ্চালনায় এবং এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান বগুড়া জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র-এর উপ-পরিচালক  ডাঃ মোঃ সাজেদুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো: আব্দুস সামাদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বগুড়া সদর। বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এবং এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক।

বক্তারা বলেন, দেশের প্রাণিসম্পদ উন্নয়ন ও সমৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি কাজ করে যাচ্ছে এসিআই এনিম্যাল জেনেটিক্স । এ পর্যন্ত তিন হাজার বেকার যুবককে সরকার স্বীকৃত বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কৃত্রিম প্রজননের উপর আধুনিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ করে তোলা হয়েছে। যারা এখন ইউনিয়ন পর্যায়ে এআই কর্মী হিসেবে কাজ করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছে। এসিআই কৃত্রিম প্রজননের সিমেন সংগ্রহ, সংরক্ষণ ও খামারিদের সরবরাহ করছে। কৃত্রিম প্রজননের সুবিধা নেয়া খামারিদের যেন সহজে তাদের সেবা পান সে বিষয়গুলির দিকে এআই কর্মীদের লক্ষ্য রাখার কথা বলেন বক্তারা।



অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মোজাফফর উদ্দিন আহমেদ বলেন, তাদের গবেষণাগার থেকে জেনেটিক মেরিট সম্পন্ন সিমেন তৈরি হচ্ছে, যার ফার্টিলিটি রেট অত্যন্ত ভালো। অচিরেই সেক্স সিমেন এবং এমব্রায়ো ট্রান্সফারের মতো উন্নত টেকনোলজি প্রয়োগের পরিকল্পনা হাতে নিয়েছে এসিআই যা প্রাণিসম্পদ উন্নয়নের গতিকে আরো ত্বরান্বিত করবে।

এসিআই এনিম্যাল জেনেটিকস-এর এরিয়া ম্যানেজার মোঃ ইমরান হাসান রানা, কাস্টমার সার্ভিসেস অফিসার ডা.মোহাম্মদ মাহবুবুর রহমান, এসিস্টান্ট মানেজার মার্কেটিং সার্ভিসেস কাবলু দাস সহ সংশ্লিষ্ট অফিসারগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ বলেন, বেসরকারি উদ্যোক্তারা দেশের প্রাণিসম্পদ খাতকে বৈজ্ঞানিক প্রক্রিয়ায় এবং বিশ্বের সাথে তাল মিলিয়ে সমৃদ্ধ করছে। কৃষিপ্রধান বাংলাদেশে কৃষির বিস্তার না হলে দেশ থমকে যাবে। তারা বলেন মানুষের পাশে দাঁড়াতে হবে, তাদের সাহায্য করতে হবে। তারা স্বাবলম্বী হলে দেশ স্বাবলম্বী হবে।

সম্মেলনে ৪ জন স্মার্ট টিভি, ১৬ জন অ্যান্ড্রয়েড ফোন, ৫১ জন বাটন ফোন পুরস্কার হিসেবে গ্রহন করেন। এছাড়া ৮১ জনকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। দিনব্যাপী বিভিন্নরকম খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এআই কর্মীরা ব্যাপক বিনোদন উপভোগ করেন।