ডেইরি খামারি ও বেকার যুবকদের জন্য এসিআই জেনেটিক্স একটি রোল মডেল

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

বিশেষ প্রতিবেদক:আর্থ সামাজিক উন্নয়নে দেশের ডেইরি খামারি ও বেকার যুবকদের জন্য এসিআই জেনেটিক্স একটি রোল মডেল-এ পরিণত হয়েছে। "বদলে যাবে সারা দেশ দুধে মাংস বাংলাদেশ " এই স্লোগানকে সামনে নিয়ে প্রান্তিক পর্যায়ে ডেইরি খামারীদের নিকট এসিআই এনিমেল জেনেটিক্স আজ আস্থা ও বিশ্বস্থতার প্রতীক।

সোমবার (১৬ জানুয়ারী) দিনাজপুর জেলার শিল্পকলা একাডেমি মিলনায়তনে কৃত্রিম প্রজনন ও সম্প্রসারণ বিষয়ক এলএ এবং ডিলার কনফারেন্সে এমন চিত্রই ফুটে উঠল আমন্ত্রিত অতিথিবৃন্দের বক্তব্যে।

এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা. মনিরুজ্জামান-এর সঞ্চালনায় এবং এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন ড: মাহফুজা খাতুন উপ-পরিচালক জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্র দিনাজপুর। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মোঃ গোলাম কিবরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা দিনাজপুর সদর দিনাজপুর এবং প্রফেসর ডঃ মোঃ বজলার রশিদ ফিজিওলজি ও ফার্মোকোলজি বিভাগ, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর।

বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক এবং এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক।বক্তারা প্রাণিসম্পদের উন্নয়নের রেকর্ড কিপিং রাখার ব্যাপারে ও সরকারী প্রজনন নীতিমালা অনুসরণ করার উপর গুরুত্ব আরোপ করেন।



অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মোজাফফর উদ্দিন আহমেদ বলেন, বিগত তিন বছরে "এসিআই সিমেন" খামারীদের মাঝে একটি ব্র্যান্ড হিসেবে আত্মপ্রকাশ করেছে। সারাদেশে খামারিদের আস্থা ও বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে। আমরা ইতিমধ্যে প্রায় ১৬ লক্ষ উন্নত জাতের বাছুর উৎপাদন করতে সক্ষম হয়েছি। সেবা, পণ্য, সহজলভ্যতা এই তিনটি বিষয়কে এসিআই এনিমেল জেনেটিক্স গুরুত্ব দিয়ে বিবেচনা করে, যার ফলশ্রুতিতে মাত্র তিন বছরে এসিআই এনিমেল জেনেটিক্স বেসরকারি পর্যায়ে দ্বিতীয় স্থান অধিকার করতে সক্ষম হয়েছে বলেন মোজাফফর উদ্দিন।

বিশেষজ্ঞ বক্তারা বলেন, বর্তমানে গাজীপুরের রাজাবাড়ীতে একটি বিশেষায়িত ব্রিডিং সেন্টারের মাধ্যমে সারা দেশে এসিআই এ সেবা দিয়ে যাচ্ছে। বাংলাদেশ সরকারের অনুমোদন নিয়ে এসিআই জেনেটিক্স তিনটি জাত নিয়ে কাজ করে যাচ্ছে তা হলো হলিস্টিন ফ্রিজিয়ান, শাহিওয়াল এবং রেড চিটাগাং ক্যাটেল। এই তিনটি জাত নিয়ে মাঠ পর্যায়ে তাদের কর্মীরা সব সময় সেবা দিয়ে যাচ্ছে। এসিআই এনিমেল জেনেটিকস বাংলাদেশে প্রথম সেক্স শর্টের সিমের নিয়ে কাজ শুরু করেছে। ভবিষ্যতে ভ্রুণ প্রতিস্থাপন সহ ছাগলের সিমেন, মহিষের সিমেন নিয়ে কাজ করার আগ্রহ আছে বলে জানান বিশেষজ্ঞরা।



অনুষ্ঠানে শেষার্ধে দিনাজপুর ঠাকুরগাঁও পঞ্চগড় জেলার এসিআই কৃত্রিম প্রজননকর্মীরা বিভিন্ন ধরনের খেলাধুলা পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।



এসিআই এনিম্যাল জেনেটিকস-এর এরিয়া ম্যানেজার মোঃ ইমরান হাসান রানা, কাস্টমার সার্ভিসেস অফিসার ডা.মোহাম্মদ মাহবুবুর রহমান, এসিস্টান্ট মানেজার মার্কেটিং সার্ভিসেস কাবলু দাস সহ সংশ্লিষ্ট অফিসারগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উপস্থিত সবাই প্রাণিসম্পদদের উন্নয়নে একসাথে কাজ করে যাওয়ার কথা ব্যক্ত করেন।