উৎপাদন বাড়াতে দরকার নতুন নতুন আধুনিক প্রযুক্তি-সাহাদারা মান্নান এমপি

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

মোছাঃ সুমনা আক্তারী: আমাদের জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, তার সাথে বাড়ছে খাদ্য চাহিদা কিন্তু আবাদী জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। বিশাল জনগোষ্ঠিকে খাওয়াতে হলে বেশি বেশি উৎপাদন ছাড়া উপায় নাই। আর উৎপাদন বাড়াতে দরকার নতুন নতুন আধুনিক প্রযুক্তি এবং মাঠ পর্যায়ে তার যথাযথ ব্যবহার।

বগুড়া সোনাতলা উপজেলায় চমরগাছায় গত রোববার বারি- ১১ জাতের হাইব্রিড টমেটো চাষ বিষয়ে কৃষক মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বগুড়া-১ আসনের মাননীয় সংসদ সদস্য সাহাদারা মান্নান এমপি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মাজহারুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড.মোঃ ফারুক হোসেন।

প্রধান অতিথি বলেন, দেশ এখন দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ তবে পুষ্টি নিরাপত্তা অর্জনের জন্য দানাদারের পাশাপাশি শাক সবজি জাতীয় ফসলের আবাদ বৃদ্ধি করতে হবে। এছাড়া তিনি কৃষি ক্ষেত্রে বর্তমান সরকারের সাফল্যে কৃষক ও কৃষি সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সব সময় কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি বলেন, বারি- ১১ জাতের হাইব্রিড টমেটো এটি শীতকালীন সবজি। ফলের আকার ছোট, ওজন ৮-১০ গ্রাম হবে। এজাতের প্রতিটি গাছে ১৮০-২০০টি ফর ধরে। চারা লাগানোর ৭০-৭৫ দিনের মধ্যে ফল পাকতে শুরু করে। গাছ প্রতি ফলন প্রায় ১ কেজি। মাসব্যাপি ফল সংগ্রহ করা যায়। ফল অধিক মিষ্টি। এটি সবজি সালাত হিসেবেও খাওয়া যায়। আশা করছি টমেটোর আবাদ বাড়িয়ে রপ্তানির দিকে যেতে পারব। এজন্য জমিতে নতুন নতুন প্রযুক্তির প্রয়োগ ঘটাতে হবে এবং শিক্ষিত যুবকদের বেকার না থেকে বুদ্ধিকে কাজে লাগিয়ে কৃষিতে লাভবান হওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানের অন্যানদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন উপজেলা কৃষকলীগের সভাপতি নাহিদ হাসান প্রমুখ উল্লেখ্য গ্রীষ্মকালীন বারি- ১১ জাতের হাইব্রিড টমেটো চাষে কৃষকদের উদ্যোগ করতে কৃষক মাঠ অনুষ্ঠিত হয়। কৃষক মাঠ দিবসে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারী, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং সাংবাদিক,  গন্যমান্য ব্যক্তিবর্গ সহ শতাধিক জন উপস্থিত ছিলেন