বরিশালের বাবুগঞ্জে বিনা চিনাবাদাম-৪’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে বিনা চিনাবাদাম-৪’র চাষ সম্প্রসারণ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার রাকুদিয়ায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক (গবেষণা) ড. আব্দুল মালেক এবং কৃষি সম্প্রসারণ অফিসার শাহ মো. আরিফুল ইসলাম।

বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো. সোহেল রানার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার মো. মজিবুর রহমান, প্রদর্শনীচাষি মন্টু তামিদার, কৃষক তুষার হোসেন প্রমুখ।

প্রধান অতিথি ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, শিল্পায়নের ফলে দেশের উত্তর ও মধ্যাঞ্চলের জমি ব্যাপকভাবে কমে যাচ্ছে। যে কারণে, এখন সবার নজর দক্ষিণাঞ্চের দিকে। তাই খাদ্যের চাহিদা মেটাতে এই অঞ্চলে ধানসহ অন্যান্য ফসলের আবাদ আরো বাড়নো দরকার। এর অংশ হিসেবে চিনাবাদামও হতে পারে অনন্য উৎস। এজন্য চরাঞ্চলের জায়গাগুলো বেছে নিতে হবে। সেখানে উন্নত জাত ব্যবহার আর যত্ন-আত্তির বিনিময়ে হবে আশানুরূপ ফলন। মাঠদিবসে অর্ধশতাধিক কিষাণ-কিষাণী অংশগ্রহণ করেন।