নওগাঁর পোরশায় কৃষক প্রশিক্ষণের উদ্বোধন

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

মো: দেলোয়ার হোসেন:গত ১৩ সেপ্টেম্বর/২০২২ নওগাঁ জেলার পোরশা উপজেলা কৃষি অফিসের ঊদ্যোগে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান উপজেলার কৃষক প্রশিক্ষন হলরুমে অনুষ্ঠিত হয়।

পোরশা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সঞ্জয় কুমার সরকারের সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: শামছুল ওয়াদুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: আবু হোসেন, জেলা প্রশিক্ষন অফিসার কৃষিবিদ একেএম মঞ্জুরে মওলা ও পোরশার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো: জাহাঙ্গীর আলম।
 
উদ্বোধনের শুরুতে অতিথিবৃন্দ ও কৃষকদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন অনুষ্ঠানের সভাপতি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সঞ্জয় কুমার সরকার। তিনি প্রশিক্ষনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, লেবু একটি ভিটামিন সি সমৃদ্ধ ফল। শরীর গঠন, পুষ্টি উপাদানের চাহিদা পুরণ, ডায়াবেটিক নিয়ন্ত্রণে লেবুর যথেষ্ট ভুমিকা রয়েছে। তাই লেবু জাতীয় ফসল চাষ গুরুত্ব দেয়ার জন্য অনুরোধ জানান। তিনি আরো বলেন, সচেতনতা, দক্ষতা বৃদ্ধি ও জ্ঞানার্জনের জন্য প্রশিক্ষনের কোন বিকল্প নেই। প্রশিক্ষন হচ্ছে দক্ষতা উন্নয়নের মুল হাতিয়ার। তাই সঠিক প্রশিক্ষনের গ্রহনের মাধ্যমে ফসল উৎপাদনে ভুলভ্রান্তি সংশোধন করে ফলন বৃদ্ধিতে ভুমিকা রাখতে সক্ষম হবে। কাজেই প্রশিক্ষনে প্রশিক্ষনাথীদের মনোযোগী হয়ে প্রশিক্ষন লব্ধ জ্ঞান নিজ তথা জাতীয় স্বার্থে কাজে লাগিয়ে দেশ তথা জাতীর উন্নয়নে এগিয়ে আসার অনুরোধ জানান।

বিশেষ অতিথি উপপরিচালক তার বক্তব্যে বলেন, প্রশিক্ষন গ্রহনের মাধ্যমে প্রযুক্তিগত ধারনা পাওয়া যায়। যার মাধ্যমে ফসল চাষে ভুল সংশোধন করা সম্ভব হয়। তাই প্রশিক্ষনে প্রাপ্ত তথ্য সঠিক ভাবে কাজে লাগিয়ে ফসল উৎপাদনে ভুমিকা রাখার অনুরোধ জানান।

প্রশিক্ষনে লেবু চাষ, জাত উন্নয়ন, চারা কলম তৈরী ও ফল সংগ্রহ বিষয়ের উপর হাতে-কলমে প্রশিক্ষন প্রদান করেন। অতিরিক্ত পরিচালক, উপ-পরিচালক, জেলা প্রশিক্ষন অফিসার, উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তা দিন ব্যাপি প্রশিক্ষন প্রদান করেন। প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন এলাকার ৩০ জন আদর্শ কৃষক অংশ গ্রহন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা ডিপ্লোমা কৃষিবিদ মো: নূরুজ্জামান।