গোমস্তাপুর উপজেলায় কৃষি পরামর্শ ও মাঠ দিবস অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

মো: আমিনুল ইসলাম (এআইসিও):কৃষি ক্ষেত্রে বীজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের দেশে ক্রমাগত ধানের চাষ হয়ে আসছে। কিন্তু গম ও পাট ফসলের জমি দিন দিন কমে যাচ্ছে। এই সীমিত পরিমাণ জমি থেকে আমাদের ধান, গম ও পাট বীজ উৎপাদন করতে হবে। সেই সাথে ডাল, তেল ও মসলা চাহিদা মেটানোর চেষ্টা করতে হবে। এ জন্য আমাদের প্রয়োজন ভাল বীজের। এই বীজ ভাল পাবার জন্যই বা ভালো বীজ সরবরাহ দেয়ার উদ্দেশ্যে বর্তমান সরকার নানা প্রকল্প হাতে নিয়েছে।

গত ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গোমস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ এর আয়োজনে লক্ষীপুরে মাঠ দিবস ও কৃষি পরামর্শ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ পলাশ সরকার।

২০২১-২০২২ অর্থ বছরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান গম ও পাট  বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় এসএমই কৃষক গ্রুপের বাস্তবায়িত বীজ উৎপাদন প্রদর্শনীর, আউশ ধান বীজ উৎপাদন ব্লক মাঠ দিবসে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ তানভীর আহমেদ সরকার-এর সভাপত্বিতে আরো উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার মো: আব্দুর রাজ্জাক ।

প্রধান অতিথি আরো বলেন, যে কোন ফসল চাষের জন্য যথাসময়ে বীজ বপন ও চারা রোপণ যেমন জরুরি তেমনি সুষম সার প্রয়োগ, পরিমিত সেচ দেওয়া, সঠিক মাত্রায় কীটনাশক প্রয়োগ ইত্যাদি এগুলোর প্রতি লক্ষ্য রাখাও গুরুত্বপূর্ণ। ভালো ফলন পেতে হলে জাত নির্বাচন থেকে শুরু করে কাটা, মাড়াই ঝাড়াই ও সংগ্রহ পর্যন্ত ধারাবাহিকভাবে পরিচর্যা করতে হবে। পরিশেষে তিনি কৃষির উন্নয়নে সকল কর্মকান্ডে কৃষকের পাশে থেকে সার্বিক সহযোগীতা ও পরামর্শ দেবেন বলে আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষাণ-কৃষাণীসহ প্রায় ১৫০ জন  উপস্থিত ছিলেন।