গবাদি প্রাণির কৃত্রিম প্রজনন সেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত করবে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডচকম:গবাদি প্রাণির কৃত্রিম প্রজনন সেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত করবে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ। এছাড়া ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ-এর পক্ষ থেকে গবাদিপ্রাণির কৃত্রিম প্রজনন সেবা বৃদ্ধির জন্য ইনসেপশন ওয়ার্কশপ, বেসলাইন স্টাডি, সুবিধাবঞ্চিত এলাকায় নতুন কৃত্রিম প্রজনন কর্মী প্রশিক্ষন, পুরাতন কৃত্রিম প্রজনন কর্মীর রিফ্রেসার প্রশিক্ষন ব্যবস্থা, মাঠ পর্যায়ে গাভী পালনকারী খামারিদের প্রশিক্ষণ, বিভিন্ন ধরনের সচেতনতা বৃদ্ধিমূলক অনুষ্ঠান, পণ্যের প্রচার কার্যক্রম, মডেল ফার্ম স্থাপন ও গবাদিপ্রাণির মোবাইল ভেটেরিনারি ক্লিনিক এবং বাছুর প্রদর্শনী অনুষ্ঠান পরিচালনা করবে।

এ লক্ষে শনিবার (৩০ জুন) ব্র্যাকের প্রধান কার্যালয়ে ইউএসএইড-এর অর্থায়নে এবং এসিডিআই ভোকা বাস্তবায়িত ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি প্রকল্প এবং ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ (এআই) "গবাদিপ্রাণির জাত উন্নয়নে কৃত্রিম প্রজনন সেবার প্রাপ্যতার বৃদ্ধির মাধ্যমে গবাদিপ্রাণির উৎপাদনশীলতা বৃদ্ধি" বিষয়ক একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এই অংশীদারিত্ব চুক্তির অংশ হিসেবে মহিলা কৃত্রিম প্রজনন কর্মীদের আরও উদ্বুদ্ধ করার জন্য প্রশিক্ষণের পাশাপাশি তাদের যাতায়াত-এর সুবিধার্থে মোটরসাইকেল চালানোর উপর প্রশিক্ষন ও কেনার জন্য আর্থিক সুবিধা গ্রহনের ব্যবস্থা থাকবে। এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির কৃত্রিম প্রজনন সেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের গবাদিপ্রাণির ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  ব্র্যাকের পক্ষে মোহাম্মদ আনিসুর রহমান, উর্ধ্বতন পরিচালক, ব্র্যাক এন্টারপ্রাইজেস, ড. ফারুকুল ইসলাম, ডেপুটি জেনারেল ম্যানেজার, স্বপন চন্দ্র দাস, এসিএ,ডিজিএম, ফিন্যান্স এন্ড একাউন্টস ও ডা: মো: মতিউর রহমান, ম্যানেজার লাইভস্টক সার্ভিস ও ট্রেনিং,  ব্র্যাক প্রধান কার্যালয় ও বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি -এর পক্ষে উপস্থিত ছিলেন মোহাম্মদ নুরুল আমিন সিদ্দিকী, কান্ট্রি রিপ্রেসেনটেটিভ ও চিফ অফ পার্টি খালেদ খান, টিম লিড মার্কেট সিস্টেম ডেভেল্পমেন্ট ও মো: সেলিম হোসেন, প্রাইভেট সেক্টর এনগেইজমেন্ট স্পেশালিস্ট, এবং বিভিন্ন মিডিয়ার অতিথিবৃন্দ।

এই সহযোগিতামূলক উদ্যোগ গবাদিপ্রানীর ও দুগ্ধজাত দ্রব্যের সরবরাহ বাড়বে এবং প্রাণিসম্পদ খাতে একটি নতুন রাজস্ব প্রবাহ তৈরি করবে। ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ (এআই) ভবিষ্যতে বাংলাদেশে প্রাণিসম্পদ-এর জাত উন্নয়ন ও উৎপাদনশীলতার বৈচিত্র আনয়ন করবে।