দৈনন্দিন পুষ্টি চাহিদা মেটাতে বাড়ির আঙিনায় ফল চাষ একটি টেকসই পুষ্টি সমাধান

এগ্রিলাইফ২৪ ডটকম:"বছরব্যাপী ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে " প্রতিপাদ্যকে সামনে রেখে ঝিনাইদহে শুরু হলো ফল মেলা-২০২২। আজ ২০শে জুন, ২০২২, সোমবার, ঝিনাইদহ উপপরিচালকের কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে জাতীয় ফল মেলা ২০২২-এর শুভ উদ্বোধন করেন ঝিনাইদহের জেলা প্রশাসক জনাবা মনিরা বেগম।

জনাব মনিরা বেগম বলেন, আমাদের দৈনন্দিন পুষ্টি চাহিদা মেটাতে বাড়ির আঙিনায় ফল এবং সবজি চাষ হতে পারে একটি পুষ্টি টেকসই সমাধান। উপযুক্ত পরিচর্যার মাধ্যমে উৎপাদিত ফল এবং সবজি শুধু নিজ পরিবারের নয় বাজারের চাহিদা পূরনেও ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।



কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জনাব মোঃ আজগর আলী বলেন, দেশের জনগণ ও কৃষকদের উদ্বুদ্ধ করতে তারা ফল মেলার আয়োজন করেছেন। ফল মেলার মাধ্যমে কৃষকগণ একদিকে যেমন বিভিন্ন প্রকার ফলের সাথে পরিচিত হতে পারছে, একই সাথে ফল উৎপাদন করতে আগ্রহী হয়ে উঠছেন তারা।

উল্লেখ্য, বাড়ির আঙিনা এবং ছাদকৃষিকে এগিয়ে নেওয়ার জন্য ৬০ জন মহিলা উদ্যোক্তাদের মাঝে ৭ প্রকার ফলের চারা বিতরণ করা হয়। এসময় তিনি সকলকে, ফল মেলা দেখার জন্য আমন্ত্রণ জানান।

 এছাড়া, উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা প্রশাসক জনাব মনিরা বেগম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঝিনাইদহের উপপরিচালক জনাব মোঃ আজগর আলী, ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসার জনাব,মোঃ জাহিদুল করিম এবং কৃষি সম্প্রসারণ অফিসার জনাব মুহাম্মদ জুনাইদ হাবীব সহ বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য,  ৩ দিন ব্যাপী আয়োজিত হওয়া ফল মেলার সমাপনী দিন ২২শে, জুন ২০২২