"SMS" ব্র্যান্ডের ভাসমান ফিড মৎস্য খামারীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিবেদক:মৎস্য চাষীদের জন্য সব সময় গুনে মানে সেরা ফিড দিতে সচেষ্ট থাকে এসএমএস ফিডস লিমিটেড। সর্বাধুনিক প্রযুক্তি নির্ভর ও গুনগত কাঁচামালের সংমিশ্রণে প্রস্তুত "SMS" ব্র্যান্ডের উন্নতমানের ফিড দেশের বিভিন্ন প্রান্তের মৎস্য খামারীদের মাঝে সঠিক সময়ে পৌঁছে দিয়ে যাচ্ছে কোম্পানিটি। বর্তমান সময়ে ফিড উৎপাদনের কাঁচামালের অত্যধিক দাম, পরিবহন খরচসহ অন্যান্য ব্যয় বৃদ্ধি পাওয়া সত্ত্বেও কোম্পানিটি তাদের ফিডের মান অক্ষুন্ন রেখে উৎপাদন ও বিপণন করে যাচ্ছে।

লাভজনক মাছ চাষের জন্য অন্যতম প্রধান শর্ত মানসম্মত ফিড। মাছের সঠিক পুষ্টি চাহিদা এবং মাছের আকার ও বয়স অনুযায়ী উপযোগী ফিড সঠিক সময়ে হাতের নাগালে পেতে এসএমএস ফিডস লিমিটেড-এর মাঠ পযায়ের কর্মীরা সবসময় সচেষ্ট থাকেন। দেশের বিভিন্ন প্রান্তে "SMS" ব্র্যান্ডের ফিড ব্যবহারকারী একাধিক মৎস্য খামারিদের সাথে আলাপকালে তারা এগ্রিলাইফকে বলেন, "SMS" ভাসমান মাছের খাদ্যে ব্যবহারে তারা আশাতীত ফলাফল পেয়েছেন।  

চুয়াডাঙ্গা জেলার দর্শনা উপজেলার হিজলগারীর অভিজিৎ মৎস্য খামার-এর কর্ণধার শ্রীবাস হালদার। প্রায় ১২০ বিঘা আয়তনের তার মৎস্য খামারে চাষ হচ্ছে তেলাপিয়া, পাংগাস, পাবদা গুলশা মাছ। তিনি বলেন, "SMS" ভাসমান মাছের খাদ্য ব্যবহার করে তার মৎস্য খামারে উৎপাদনশীলতার পাশাপাশি রোগ-বালাই মুক্ত মাছ উৎপাদন করতে পারছেন। এর পাশাপাশি কোম্পানির কারিগরি মৎস্য বিশেষজ্ঞরা সবসময় তাদের পাশে থেকে প্রযুক্তিগত পরামর্শ দিয়ে যাচ্ছেন। ফলে তাদের এলাকায় অনেকে খামারী এখন এসএমএস ফিড-এর উপর আস্থাশীল হয়ে উঠেছেন।



খামার ব্যবস্থাপানায় মোট খরচের সিংহভাগ চলে যায় খাদ্যের পিছনে। তাই খামারকে লাভজনক পর্যায়ে রাখতে হলে খামারের অন্যান্য ব্যবস্থাপনার পাশাপাশি খাদ্য ব্যবস্থাপনার প্রতি অধিক গুরুত্ব দেওয়ার কথা বলেন, এসএমএস ফিডস লিমিটেড-এর হেড অব সেলস এন্ড মার্কেটিং জনাব আব্দুল্লাহীল মামুন। খাবারের মান, খামারীদের আস্থা, সময়মতো ফিড সরবরাহ ও কারিগরী সেবা, বিপদে-আপদে পরিবেশক ও খামারীদের পাশে থেকে সবসময় সেরাটা দিতে সচেষ্ট থাকে কোম্পানিটি যোগ করেন তিনি।

তিনি আরো বলেন, দেশের মৎস্য খামারীদের জন্য "SMS" ব্র্যান্ডের সকল প্রকার ডুবন্ত ও ভাসমান ফিড ওয়েল কোটেড ও নন কোটেড খাদ্যগুলি অভিজ্ঞ পুষ্টি বিশেষজ্ঞ ও কলাকুশলীর সহায়তায় প্রস্তুত করা হয়। এছাড়া খাদ্য পরিপাক বা পাচ্যতা বাজারে প্রচলিত অন্যান্য খাদ্যের তুলনায় অনেক বেশী। বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে "SMS" ব্র্যান্ডের ভাসমান খাবার ব্যবহারে মৎস্য খামারিরা সর্বোচ্চ উৎপাদন নিশ্চিত করতে পারবেন এমনটাই জানালেন আব্দুল্লাহীল মামুন।