দেশের গন্ডি পেরিয়ে ঝিনাইদহের কোটচাঁদপুরের আম

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ প্রতিনিধি:দেশের গন্ডি পেরিয়ে ঝিনাইদহের কোটচাঁদপুরের নিরাপদ আম লন্ডন, জার্মানি, ইতালি, ইংল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে রপ্তানিতে যুক্ত হয়েছে। দেশের দ্বিতীয় বৃহত্তম আম উৎপাদনকারী হিসাবে খ্যাত ঝিনাইদহের কোটচাদপুর উপজেলা। এখানের ৬০০ বাগানের মধ্য থেকে ৬টি বাগান জৈব বালাইনাশক দ্বারা নিরাপদ আম উৎপাদন এবং প্যাকিং-এর পূর্বে ওয়াশিং ও হট ওয়াটারের মাধ্যমে রপ্তানী উপযোগী করা হয়েছে বলে এগ্রিলাইফকে জানান ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: আজগর আলী।।

এ উপলক্ষে সোমবার (৩০ মে) উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে ও রপ্তানীকারক প্রতিষ্ঠান জীয়েল ইন্টারন্যাশনাল লিমিটেডের আয়োজনে স্থানীয় আম বাজার এলাকায় নিরাপদ সবজি ও ফল বিক্রয় কেন্দ্রে আম রপ্তানি কার্যক্রম উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: আজগর আলী।



এ প্রসঙ্গে কৃষিবিদ মো: আজগর আলী বলেন, ঝিনাইদহের কোটচাঁদপুরের আম স্থানীয় চাষীদের আশার আলো দেখাচ্ছে। এখানের আমচাষীদের প্রশিক্ষণ থেকে শুরু করে প্যাকিং পর্যন্ত প্রতিটি পদক্ষেপে গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস (GAP)- মেনে আম উৎপাদন করা হয়েছে।

আজগর আলী আরো জানান, এ এলাকায় উৎপাদিত আম অত্যন্ত সুস্বাদু হওয়ায় আগে থেকেই এখানের আমের চাহিদা ব্যাপক। তারা মাঠ পর্যায়ে শুরু থেকেই নিরাপদ উপায় সকল বিধি-বিধান মেনে এই আমগুলি উৎপাদনে আমবাগানের সহযোগিতা করেছেন যার ফলে তাদের এখানকার উৎপাদিত আমগুলি বিদেশি ক্রেতাদের মনোযোগ আকৃষ্ট করতে পেরেছে। বর্ণ, গন্ধ এবং স্বাদ প্রতিটি ক্ষেত্রেই বিদেশি ক্রেতাদের আগ্রহ এখন ঝিনাইদহের কোটচাঁদপুরের আম।



এ ধরনের ধারা অব্যাহত রাখলে ঝিনাইদহের কোটচাঁদপুর সহ অত্র জেলার আম  বিদেশে রপ্তানির মাধ্যমে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। সেই সাথে উজ্জ্বল হবে দেশের ভাবমূর্তি  এবং কৃষি বিভাগ দেশের জন্য সম্মান বয়ে আনবে বলে মনে করেন কৃষিবিদ আজগর আলী।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. মহসিন আলীর পরিচালনায় অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, রপ্তানিকারক জিএম জনি, আরিফ হায়দার, কোটচাঁদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মঈন উদ্দিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার, পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, আম চাষি আব্দুল আজিজ, আবুল হোসেনসহ নানা শ্রেণি- পেশার মানুষ উপস্থিত ছিলেন।



উল্লেখ্য, এ বছর কোটচাঁদপুর উপজেলা থেকে ২০ মেট্রিক টন নিরাপদ আম বিদেশে রপ্তানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। আম চাষে কৃষকদের সহযোগিতার নানা কার্যক্রমে সম্পৃক্ত থেকে ঝিনাইদহ কৃষি বিভাগের কার্যক্রম ছিল চোখে পড়ার মতো এজন্য আম চাষী ও রপ্তানীকারক প্রতিষ্ঠানের কর্মকর্তারা ঝিনাইদহ কৃষি বিভাগের সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।