বরিশালের বাকেরগঞ্জে চাষিদের মাঝে মুগডালের বীজ বিতরণ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে চাষিদের মাঝে বিনামূল্যে মুগডালের বীজ বিতরণ করা হয়। আজ জেলার বাকেরগঞ্জ উপজেলার বাখরকাঠি মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।  তিনি বলেন, অন্যান্য ফসলের মতো মুগের আশানুরূপ উৎপাদনের পূর্বশর্ত হচ্ছে উচ্চফলনশীল বীজ ব্যবহার। যেহেতু বারি মুগ-৬ এ অঞ্চলের জন্য বেশ উপযোগী। তাই এর চাষাবাদের মাধ্যমে বীজ সংরক্ষণ করে স্থানীয় কৃষকের মাঝে ছড়িয়ে দিতে হবে।

অনুষ্ঠানে ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আরএআরএস’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিমুর রহমান এবং কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

অনুষ্ঠান শেষে নলছিটি ও বাকেরগঞ্জের ৩০ জন মুগচাষিকে বারি মুগ-৬’র ৯০ কেজি বীজ দেয়া হয়। এর আগে নিরাপদ মুগডাল উৎপাদনে সমন্বিত বালাই ব্যবস্থাপনার ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে মূল প্রশিক্ষক ছিলেন কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান।  প্রশিক্ষণে ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।