"একজন সাধারণ মানুষ হিসেবে ইলিশ সম্পদ সংরক্ষণে জাটকা ইলিশ রক্ষা আমাদের সকলের নৈতিক দায়িত্ব”

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:"একজন সাধারণ মানুষ হিসেবে ইলিশ সম্পদ সংরক্ষণে জাটকা ইলিশ রক্ষা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। মাননীয় প্রধানমন্ত্রী যে লক্ষ্যে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পটি অনুমোদন দিয়েছেন, সেই লক্ষ্য বাস্তবায়নে মৎস্য অধিদপ্তরের পাশাপাশি সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাকেও প্রয়োজনীয় সহযোগিতা অব্যাহত রাখতে হবে। ইলিশ সহ দেশের মৎস্য সম্পদ সংরক্ষণে মৎস্য অধিদপ্তরের মাঠ পর্যায়ে দপ্তরসমূহের লজিস্টিক সক্ষমতা বৃদ্ধিকরণ এখন সময়ের দাবী"।

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) মৎস্য প্রশিক্ষণ কেন্দ্র, কাশিপুর বরিশাল এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বরিশাল জেলায় ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের জেলা পর্যায়ের অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথর বক্তব্যে এসব কথা বলেন, বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব), জনাব মোঃ সাইফুল ইসলাম বাদল। প্রধান অতিথির সাথে বরিশালের মৎস্যজীবীরা জাটকা ইলিশ না ধরার অঙ্গীকার করেন।

বরিশাল জেলা প্রশাসক জনাব জসীম উদ্দীন হায়দার-এর সভাপতিত্বে অবহিতকরন কর্মশালায় সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আনিছুর রহমান তালুকদার, উপ-পরিচালক, মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগ, বরিশাল এবং জনাব মোঃ জিয়া হায়দার চৌধুরী, প্রকল্প পরিচালক, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প, মৎস্য অধিদপ্তর, ঢাকা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ এনামুল হক, অতিরিক্ত পুলিশ কমিশনার, বরিশাল মেট্রোপলিটন পুলিশ, বরিশাল, জনাব কফিল উদ্দিন, পুলিশ সুপার, বরিশাল। স্বাগত বক্তব্য দেন জনাব মোঃ আসাদুজ্জামান, জেলা মৎস্য কর্মকর্তা, বরিশাল। সঞ্চালনায় ছিলেন জনাব মোঃ কামরুল ইসলাম, ডিপিডি, সাসটেইনেবল কোস্টাল এন্ড ম্যারিন ফিশারিজ প্রজেক্ট।                                                                                           
 
মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মোঃ শামসুল আলম পাটওয়ারী, সহকারী পরিচালক, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প। কর্মশালায় ইলিশ প্রকল্পের বিভিন্ন কার্যক্রম নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয় এবং সুপারিশ পাওয়া যায়।

অনুষ্ঠানে বরিশাল বিভাগের জেলা মৎস্য কর্মকর্তাগণ, বরিশাল জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ও উপজেলা মৎস্য কর্মকর্তাগণ, ইলিশ কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, মৎস্যজীবী, আড়তদার ও অন্যান্য অংশীজন।