বরিশালে নিরাপদ পান-সুপারি উৎপাদন প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে পান, সুপারি, নারিকেল ও আমড়া ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ উৎপাদন প্রযুক্তি শীর্ষক এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৭ নভেম্বর) জেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস’র) বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূিচ’ এই প্রশিক্ষণের আয়োজন করে।

এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আরএআরএস’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন। মূল প্রশিক্ষক ছিলেন কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম সঞ্চালনায় অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. মো. আলিমুর রহমান, এসও মো. মাহবুবুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ফসলের ক্ষেতে ক্ষতিকর পোকার পাশাপাশি বন্ধুপোকাও  থাকে। এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে উপকারি পোকা সনাক্ত সহজ হবে। আর জৈব বালাইনাশক ব্যবহার করে ক্ষতিকর পোকা দমন করা যাবে। ফসলকে রাখবে নিরাপদ ।

প্রশিক্ষণে বাবুগঞ্জ, উজিরপুর, বাকেরগঞ্জ, ঝালকাঠি সদর এবং নেছারাবাদের ৩০ জন কৃষক অংশগ্রহণ করেন।