ইঁদুরের আক্রমণ থেকে টাঙ্গাইল জেলায় গত আমন মৌসুমে ৫ হাজার ৯১৬ মেট্রিক টন ফসল রক্ষা পেয়েছে

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

কে এস রহমান শফি, টাঙ্গাইল: ইঁদুরের আক্রমণ থেকে টাঙ্গাইল জেলায় গত আমন মৌসুমে ৫ হাজার ৯১৬ মেট্রিক টন ফসল রক্ষা পেয়েছে। এসময় ইঁদুর নিধন করা হয়েছে ৭ লাখ ৮৬ হাজার ৯১৪টি। ৩৪৮ জন কৃষি কর্মী ও এক লাখ ৫৫ হাজার ৮৯৯ জন কৃষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। বাংলাদেশে প্রায় ৫০ থেকে ৫৪ লাখ লোকের এক বছরের খাবার ইঁদুর নষ্ট করে। প্রতি বছর ইঁদুরের কারণে গড়ে ৫০০ কোটি টাকারও বেশি ফসলের ক্ষতি হয়ে থাকে। ইঁদুর রোপা আমন ধানের বেশি ক্ষতি করে থাকে, যার পরিমাণ ৫ থেকে ৭ ভাগ।

জাতীয় ইঁদুর নিধন অভিযানের জেলা পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। আজ বুধবার বিকেলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খামারবাড়ি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক বশির আহম্মেদ সরকার, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পরিচালক (মনিটরিং ও বাস্তবায়ন) মো. মিজানুর রহমান, উপ পরিচালক মো. মকবুল আহমেদ, টাঙ্গাইল সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ মো. শাহজাহান আনছারী।

উপ পরিচালক মো. আহ্সানুল বাসারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন নাগরপুরের উপজেলা কৃষি অফিসার আবদুল মতিন বিশ্বাস, টাঙ্গাইল সদরের উপজেলা কৃষি অফিসার মো. জিয়াউর রহমান, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আবদুল জলিল মোল্লা ও দেলদুয়ার উপজেলার এলাসিনের কৃষক মো. হায়দার আলী। অনুষ্ঠান পরিচালনা করেন অতিরিক্ত উপ পরিচালক (শস্য সংরক্ষণ) মুহাম্মদ আরিফুর রহমান।