৮ অক্টোবর, ২৫তম বিশ্ব ডিম দিবস-বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটি-এর নানান কর্মসূচী

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:আগামী ৮ অক্টোবর রোজ শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৫তম বিশ্ব ডিম দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটি (BAAS) নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। ইন্টারন্যাশনাল এগ কমিশন (IEC) যুক্তরাজ্য এবং জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (FAO) এর সহযোগিতায় রাজধানী কৃষিবিদ ইনস্টিটিউশন ক্যাফেটেরিয়ায় ঐদিন বিকেল ৪:০০ টায়  "Egg the good food" শীর্ষক একটি চমকপ্রদ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটি।

বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটি (BAAS)-এর সভাপতি কৃষিবিদ জনাব মোরশেদ আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠানটিতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জিটিভির editor-in-chief জনাব সৈয়দ ইশতিয়াক রেজা, ডিবিসি নিউজ এর সম্পাদক প্রণব সাহা, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এর প্রানিসম্পদ উন্নয়ন বিশেষজ্ঞ জুলিয়াস মুচেমী,, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এর মহাসচিব কৃষিবিদ মো: খায়রুল আলম প্রিন্স, দৈনিক জনকন্ঠ-এর ডেপুটি এডিটর ওবায়দুল কাদের, বিশিষ্ট রন্ধন শিল্পী নাহিদ ওসমান, বিশিষ্ট ডায়েটিশিয়ান, স্কয়ার হাসপাতালের প্রাক্তন ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান ও ল্যাবএইড হাসপাতালের প্রাক্তন পুষ্টিবিদ নুসরাত জাহান প্রমুখ।

(BAAS)-এর সেক্রেটারী জেনারেল ডা. সফিউল আহাদ সরদার অনুষ্ঠানে সকলকে সাদর আমন্ত্রণ জানিয়েছেন। অনুষ্ঠান শেষে ভোক্তা সচেতনতার উদ্দেশ্যে বিনামূল্যে কিছু সিদ্ধ ডিম বিতরন করা হবে।

উল্লেখ্য,প্রতি বছর অক্টোবর মাসের ২য় শুক্রবারে সারা বিশ্বে পালিত হয় 'বিশ্ব ডিম দিবস। ১৯৯৬ সাল থেকে যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল এগ কমিশন (IEC) বিশ্বপ্যাপী এই দিবসটি পালন করে এবং তাঁদের তত্ত্বাবধানে প্রতিবছর বিশ্বব্যাপী বৃহৎ পরিসরে এই দিবসটি পালিত হয়। ভোক্তা সচেতনতা বাড়াতে এবং মানসম্মত উৎপাদনে খামারীকে সচেতন করতে এই দিবসের গুরুত্ব বাড়ছে। ২০২১ সালের ৮ অক্টোবর, শুক্রবার বিশ্বব্যাপী পালিত হবে ২৫ তম বর্ষ।

বাংলাদেশ এনিমেল এগ্রিকালচার সোসাইটী (BAAS) ২০১৩ সালে বাংলাদেশে প্রথম এই দিবসটি পালন করে ইন্টারন্যাশনাল এগ কমিশনের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে। এই সংগঠনটি প্রতিবছর নিয়মিত এই দিবসটি পালন করে আসছে এবং পোল্ট্রি শিল্প সংশ্লিষ্ট অনেকেই এই দিবসের গুরুত্ব উপলব্ধি করে, এদেশে "বিশ্ব ডিম দিবস" পালন করা শুরু করেছে।