বরিশালে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন শীর্ষক রিভিউ কর্মশালা অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফসলের নিরাপদ উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন শীর্ষক দিনব্যাপী রিভিউ কর্মশালা আজ বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের (আরএআরএস) হলরুমে অনুষ্ঠিত হয়। আরএআরএস ’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ উইং) ড. মুহাম্মদ সামসুল আলম।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচি আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলম এবং বিএআরআই’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নির্মল কুমার দত্ত। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সালেহ উদ্দিন, ডিএই ঝালকাঠির উপপরিচালক মো. ফজলুল হক, ভোলার উপপরিচালক আবু মো. এনায়েত উল্লাহ, মুলাদির উপজেলা কৃষি অফিসার মো. রেজাউল হাসান, ভোলা সদরের উপজেলা কৃষি অফিসার মুহাম্মদ রিয়াজ উদ্দিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ফসলের পোকা দমনের ক্ষেত্রে রাসায়নিক কীটনাশকের পরিবর্তে জৈব বালাইনাশক প্রয়োগ করা উত্তম। এতে বালাইয়ের হাত থেকে শস্যকে যেমন রক্ষা করা যায়, তেমনি পরিবেশকেও রাখা যায় অনুকূলে। সে কারণেই দক্ষিণাঞ্চলের বিভিন্ন ফসলের সমস্যা চিহ্নিত করে তা সমাধানের জন্য এ ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মশালায়  কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ৫০ জন কর্মকর্তা  অংশগ্রহণ করেন।