বরিশালে বিনা উদ্ভাবিত তেলফসলের ওপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বিনা উদ্ভাবিত তেলবীজের জাতসমূহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ আজ বরিশালের বিনার ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনিস্টিটিউট (বিনা) অয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালী উদ্বোধন করেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুুল মালেক এবং কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর বরিশালের অতিরিক্ত উপপরিচালক সাবিনা ইয়াসমিন।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সোহেল রানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহাবুবুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, বাবুগঞ্জের উপসহকারি কৃষি কর্মকর্তা মো. মজিবুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, আমরা বিদেশ থেকে আর ভোজ্য তেল কিনতে চাই না। নিজেরাই স্বয়ংসর্ম্পূণ হতে চাই। এ জন্য প্রয়োজন তেলজাতীয় ফসলের আবাদ বাড়ানো। দক্ষিণাঞ্চলে বিনাসরিষা-৯’র চাষে রয়েছে যথেষ্ট সম্ভাবনা। এ জাতে সরিষা শূন্যচাষে আবাদ করা যায়। তাই রবি মৌসুমে জমি পতিত না রেখে এসব জায়গায় তেলফসল দিয়ে ভরিয়ে দিতে হবে। প্রশিক্ষণে বরিশাল সদর, উজিরপুর, বাবুগঞ্জ এবং বানারীপাড়ার ৭৫ জন তেলচাষি অংশগ্রহণ করেন।