বরিশালে কৃষিযন্ত্র চালনা ও রক্ষণাবেক্ষণের ওপর প্রশিক্ষণ উদ্বোধন

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

নাহিদ বিন রফিক (বরিশাল): কৃষিযন্ত্র চালনা ও রক্ষণাবেক্ষণের ওপর যন্ত্রচালক ও মেকানিকদের দু'দিনের প্রশিক্ষণ আজ বরিশালের ব্রির হলরুমে উদ্বোধন করা হয়। যান্ত্রিক পদ্ধতিতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ফার্ম মেশিনারি অ্যান্ড পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুর রহমান।

তিনি বলেন, যান্ত্রিকীকরণ  কৃষির আশীর্বাদ। এর মাধ্যমে উৎপাদন খরচ সাশ্রয় হয়। শ্রম ও সময় কম লাগে। তাই এর সর্বোচ্চ কাজে লাগানোর জন্য যন্ত্রের সঠিক ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন । আর সে কারণেই এ ধরনের প্রশিক্ষণের আয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রি বরিশালের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্রি'র ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মীর নুরুল হাসান মাহমুদ, এসএসও ড. মো. আশরাফুল আলম, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, এসও মো. মিজানুর রহমান, ঐশিক দেবনাথ প্রমুখ।

প্রশিক্ষণে বিভিন্ন কৃষি যন্ত্রপাতি চালনা এবং রক্ষণাবেক্ষণ সম্পর্কে হাতে-কলমে শেখানো হয়। এতে বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি ও পিরোজপুরের ৪০ জন যন্ত্রচালক ও মেকানিক অংশগ্রহণ করেন। একই বিষয়ের ওপর দ’ুদিনের আরো একটি প্রশিক্ষণ ৬ জুন বরিশালের উজিরপুর উপজেলার বামরাইলে সম্পন্ন হয়েছে।