বিএলআরআই'র আয়োজনে বান্দরবানে খামারী মাঠ দিবস উদযাপিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট (বিএলআরআই)-এর নাইক্ষ্যংছড়ি আঞ্চলিক কেন্দ্র, বান্দরবানে খামারী মাঠ দিবস আয়োজিত হয়। বিএলআরআই-এ চলমান ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের আয়োজনে এই খামারী মাঠ দিবস পালিত হয়।

আজ শনিবার আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি)-এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসাবে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব (প্রাণিসম্পদ-২) ড. অমিতাভ চক্রবর্ত্তী, বিএআরসি-এর পরিকল্পনা ও মূল্যায়ন বিভাগের সদস্য-পরিচালক ড. মোঃ আবদুছ ছালাম, নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মোহাম্মদ শফিউল্লাহ, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সম্মানিত সদস্য জনাব ক্যানে ওয়ান চাক। এছাড়াও অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিএলআরআই-এর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, বিভাগীয় প্রধানগণ, প্রকল্প পরিচালকগণ, নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় শিক্ষক ও সচেতন সমাজের সদস্যসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং স্থানীয় সাংবাদিকগণ।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বিএলআরআই-এর মহাপরিচালক ড. মোঃ আবদুল জলিল। সভায় স্বাগত বক্তব্য রাখেন ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত সংরক্ষণ ও উন্নয়ন গবেষণা প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ছাদেক আহমেদ।

অনুষ্ঠানে খামারীদের মাঝে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনের সুফল, অর্থনৈতিক সাফল্য, এই জাতের ছাগল পালনের প্রয়োজনীয়তা প্রভৃতি বিষয়সহ দেশের সামগ্রিক অর্থনীতিতে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের গুরুত্ব উপস্থাপন করেন বিএলআরআই-এর মহাপরিচালক ড. মোঃ আবদুল জলিল।

খামারীদের ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালনে উৎসাহিত করতে এই আয়োজন করা হয়। মাঠ দিবসকে কেন্দ্র করে বিএলআরআই-এর নাইক্ষ্যংছড়ি আঞ্চলিক কেন্দ্র সেজে উঠেছিল উৎসবের আবহে। সকাল থেকেই খামারীরা উৎসব স্থলে জমা হতে থাকে। বিরূপ আবহাওয়া আর মেঘলা দিনেও খামারীরা অসম্ভব আগ্রহ ও উদ্দীপনা নিয়ে খামারী মাঠ দিবসে যোগ দেন। করোনা পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্য বিধি ৩০০ (তিন শত) জন খামারী নিয়ে আয়োজন করা হয় খামারী মাঠ দিবসটি।