শিবগঞ্জ উপজেলায় কৃষকদের নিয়ে মাঠ দিবস ও রিভিউডিসকাশন অনুষ্ঠিত

মো: আমিনুল ইসলাম:কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ এর আয়োজনে লাহাপুরে সরিষা বীজ উৎপাদন ব্লক প্রদর্শনী এর মাঠ দিবস ও রিভিউডিসকাশন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: নজরুল ইসলাম এর  সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার অর্থ ও প্রশাসন উইং পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোহাম্মদ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ পলাশ সরকার।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শরিফুল ইসলাম।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, অন্যান্য খাদ্য শস্য চাষাবাদের পাশাপাশি আমাদের ডাল তেল ও মসলা চাষ বাড়াতে হবে। সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করেন । তিনি আরো বলেন এতে একদিকে সরিষা চাষের ফাঁকে কিছু তৈল পাওয়া যাবে অন্য দিকে মাটির স্বাস্থ্য রক্ষায় এগুলোর অবশিষ্ঠাংশ জৈব সার হিসেবে মাটির উর্বরতা ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে। তিনি সকল কর্মকর্তাদের মাটির স্বাস্থ্য রক্ষাসহ কৃষি উন্নয়নে সকল কর্মকান্ডে কৃষকের পাশে থেকে সার্বিক সহযোগীতা ও সার্বক্ষনিক তত্ত্বাবধান করার জন্য পরামর্শ প্রদান করেন।

বিশেষ অতিথি বলেন, কৃষি ক্ষেত্রে বীজ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের দেশে ধান ও গম চাষের জমি বৃদ্ধি পাচ্ছে। কিন্তু ডাল, তেল ও মসলা ফসলের জমি দিন দিন কমতেই আছে। এই সীমিত পরিমাণ জমি থেকে আমাদের ডাল, তেল ও মসলা চাহিদা মেটানোর চেষ্টা করতে হবে। এ জন্য আমাদের প্রয়োজন ভাল বীজের। এই বীজ ভাল পাবার জন্যই বা ভালো বীজ সরবরাহ দেয়ার উদ্দেশ্যে বর্তমান সরকার নানা প্রকল্প হাতে নিয়েছে।

অনুষ্ঠানে কৃষি বিভাগের কর্মকর্তা/ কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, কৃষাণ-কৃষাণীসহ প্রায় ৩০০ জন উপস্থিত ছিলেন ।