স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন‌্য প্রয়োজন স্মার্ট মানুষ: টেলিযোগাযোগ মন্ত্রী

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন‌্য প্রয়োজন স্মার্ট মানুষ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির মাধ‌্যমে বাংলাদেশকে প্রযুক্তি ধারণ করার জায়গায় উপনীত করেছেন। তিনি বলেন,২০৪১ সালের মধ‌্যে স্মার্ট নাগরিক, স্মার্ট জাতি, স্মার্ট অর্থনীতি এবং স্মার্ট সমাজ  গঠনে চলমান সংগ্রাম এগিয়ে নেওয়ার বিকল্প নেই। মন্ত্রী স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ‌্যে সরকারের পাশাপাশি প্রযুক্তির দক্ষতা অর্জনে তরুণসমাজকে অনুপ্রাণিত করতে যুবসমাজসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী গতকাল শনিবার রাতে ঢাকায় আইডিইবি ভবন মিলনায়তনে আয়োজিত বৃহত্তর ময়মনসিংহ যুব সমিতির ৩৬তম বর্ষ উদযাপন ও অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।

বৃহত্তর ময়মনসিংহ যুব সমিতির সভাপতি ব‌্যারিস্টার মোতাসিম বিল্লাহ ফারুকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু, সংসদ সদস‌্য আনোয়ারুল আবেদীন খান, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিম বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বৃহত্তর ময়মনসিংহ জেলার রয়েছে ঐতিহাসিক জনপদের গৌরবোজ্জ্বল ধারাবাহিকতা।ভূ প্রকৃতি,ইতিহাস, সমাজ,রাজনীতি,সংস্কৃতিসহ সভ্যতাকেন্দ্রিক নানা অভিঘাতে কিশোরগঞ্জ,জামালপুর,টাঙ্গাইল,নেত্রকোণা,ময়মনসিংহ ও শেরপুর- এই ৬টি জেলায় রূপান্তরিত হয়েছে। নানা কারণে এই অঞ্চলের মানুষ অনেকটা পিছিয়ে আছে। পশ্চাদপদতা অতিক্রম করে সামনে এগুনোর একমাত্র পথ হচ্ছে এখানকার তরুণ জনগোষ্ঠীকে ডিজিটাল মানব সম্পদ হিসেবে তৈরি করা।

তরুণদের উপযুক্ত মানব সম্পদ হিসেবে তৈরি করতে যুব সমাজকে ভূমিকা গ্রহণে এগিয়ে আসতে হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, ডিজিটাল দক্ষতা সৃষ্টির মাধ‌্যমে তরুণ জনগোষ্ঠীকে আত্ম কর্মসংস্থানের সুযোগ কাজে লাগাতে হবে। ইতোমধ‌্যে ডিজিটাল সংযুক্তির সুযোগ কাজে লাগিয়ে মধুপুরের পাহাড় থেকে শুরু করে হাওরের ছেলে মেয়েরা ঘরে বসে বৈদেশিক মূদ্রা আয় করছে। ডিজিটাল বাংলাদেশের এই অগ্রদূত বলেন, কৃষিতে প্রচলিত যুগের অবসান হয়েছে। আগামী দিনের কৃষি হবে প্রযুক্তি নির্ভর। প্রচলিত কৃষককেও স্মার্ট ফোন ব‌্যবহার জানতে হবে । আইওটি ডিভাইস ব‌্যবহার করে কী ভাবে অল্প খরচে মাছচাষে এবং কৃষিতে অধিক লাভবান হওয়া যায় তা জানতে হবে। বৃহত্তর ময়মনসিংহ কৃষি প্রধান একটি অঞ্চল।  

শিল্প কলকারখানা একেবারেই ছিল না বললেই চলে। এই অঞ্চলে বিশেষ করে নেত্রকোণা ও কিশোরগঞ্জে  রয়েছে বিস্তীর্ণ হাওর। দেশের  মোট ধান উৎপাদনের শতকরা ২৫ ভাগ এই অঞ্চলে উৎপাদিত হয়। ধান কাটা ও মাড়াই কাজে যন্ত্র এখন মানুষের শ্রমকে সহজ করে দিয়েছে। এখানে ধানকল গড়ে উঠেনি। হাওরের পানি সম্পদকে কাজে লাগাতে মৎস‌্য চাষের পরিকল্পিত উদ‌্যোগ থাকা প্রয়োজন। মন্ত্রী প্রযুক্তি শিক্ষায় তরুণ সমাজকে অনুপ্রাণিত করতে এবং প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে যুবসমিতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব‌্যক্ত করেন। তিনি বলেন, ডিজিটাল সংযুক্তির মহাসড়ক সরকার তৈরি করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে ৩৫তম শক্তিশালী দেশে উপনীত হয়েছে। প্রযুক্তির  সুযোগ কাজে লাগিয়ে  স্মাট বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ‌্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে উঠবেই।