বাংলাদেশের উপকূলীয় ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তার জন্য বিশেষ প্রকল্প কমিটি গঠন

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশের উপকূলীয় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় বিশেষ প্রকল্প কমিটি গঠন করেছে কানাডার আন্তর্জাতিক দাতব্য সংস্থা স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন।

কানাডার আন্তর্জাতিক দাতব্য সংস্থা ‘স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন’ রবিবার (২৮ জানুয়ারী) সন্ধ্যায় তাদের নির্বাহী পরিষদ বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের সঙ্গে বাংলাদেশের উপকূলীয় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তার জন্য আশু প্রকল্প গ্রহণের বিষয়ে জরুরি এক আলোচনায় মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন সাহিত্যিক মাহফুজ এনাম।

সম্মানিত অতিথি কানাডা প্রবাসী লেখক, গবেষক ও সাংবাদিক, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি দেলোয়ার জাহিদকে পরিচয় করিয়ে দেন স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন যুগ্ম সম্পাদক একরামুল আজিম, মাসুদ রানা সরকার ও মোয়াজ্জেম হোসেন।

আলোচনায় অংশ নিয়ে অতিথি দেলোয়ার জাহিদ বলেন, বাংলাদেশে সমুদ্র অর্থনীতি একটি সম্ভাবনাময় খাত যা দেশকে একটি স্মার্ট বাংলাদেশ গঠন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে পারে।

তিনি দারিদ্র বিমোচন, অশিক্ষা দূর, চিকিৎসা সুবিধা প্রদানসহ উপকুলীয় ১৯টি জেলার মানুষের জীবন মান উন্নয়নের জন্য কিছু কৌশলগত পরিকল্পনা সভায় তুলে ধরেন।

এছাড়া বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের ‘কোস্টাল ১৯’ গ্রুপের সঙ্গে একাত্ম হয়ে কক্সবাজার চেম্বার অব কমার্সের সভাপতি আবু মুর্শেদ চৌধুরী, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সাবেক মহাপরিচালক (চলতি দায়িত্ব) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজ, প্রফেসর ড. আব্দুল জলিল চৌধুরীসহ স্থানীয় উপকূলবাসীর সঙ্গে সাম্প্রতিক কাজের অভিজ্ঞতা বর্ণনা করে উপকুলীয় ১৯ জেলার মানুষের অবর্ননীয় দুঃখ দুর্দশার কথা তুলে ধরেন এবং স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের কার্যক্রমের প্রশংসা করে সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

একরামুল আজিম বলেন, স্বাধীনতা যুদ্ধের একজন বীর সৈনিক দেলোয়ার জাহিদকে  স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন তাদের দারিদ্র বিমোচন ও মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে সঙ্গে পেয়ে গর্বিত। একটি বিশেষ প্রকল্প কমিটি গঠন করে কাজ শুরু করার আহ্বান জানান তিনি ।

মাসুদ রানা সরকার, অতিথি দেলোয়ার জাহিদ স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের কাছে প্রকল্পের যে রূপরেখা দিয়েছেন তা বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতার কথা বলেন।

স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেনকে এক্স-অফিসিও সচিব/লিড ও বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্ক এর সভাপতি দেলোয়ার জাহিদকে আহ্বায়ক করে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

এতে রয়েছেন কক্সবাজার চেম্বার অব কমার্সের সভাপতি আবু মুর্শেদ চৌধুরী, প্রফেসর ড. আব্দুল জলিল চৌধুরী, মাসুদ রানা সরকার (কোষাধ্যক্ষ/এস.টি.এইচ) পরিবেশবিদ ও মৎস্য বিজ্ঞানী ড. আশরাফুল আলম, মশিউর রহমান, সাংবাদিক খায়রুল আহসান মানিক (ইউএনবি), সাংবাদিক শামসুল হাবীব, সাংবাদিক মো. সাজ্জাদ হোসেন (বাসস)।

কক্সবাজার ভ্যালু চেম্বার গ্রুপের একজন প্রতিনিধি প্রমুখ কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন কক্সবাজারে সমুদ্র উপকূল দূষণকারী বর্জ্য অপসারণ প্রকল্পের জন্য অর্থ সংকুলান এবং প্রকল্পটি বাস্তবায়নে কর্মসূচি নেয়ার কথা ঘোষণা করেন। গ্রামীণ ও উপকুলীয় এলাকায় ১২টি মেডিকেল ক্যাম্প স্থাপনসহ দক্ষ ও পেশাদার দিয়ে ওয়েবসাইট এবং সামাজিক মিডিয়ায় প্রকল্প কর্মসূচিগুলোকে তুলে ধরারও সিদ্ধান্ত হয়।

সভার সভাপতি সাহিত্যিক মাহফুজ এনাম উদ্যোগের সফলতা কামনা করে সকলকে ধন্যবাদ জানিয়ে সভা সমাপ্ত করেন।